মালটিভিট প্লাস এর কাজ কি

আসসালামু আলাইকুম প্রিয় পাঠকবৃন্দ. আশা করি আপনারা সকলেই ভালোই আছেন। আজকে আমরা আপনাদের সামনে একটি প্রয়োজনীয় ও গুরুত্বপূর্ণ মেডিসিন সম্পর্কে বিস্তারিত আলোচনা করব সেটা হচ্ছে মালটিভিট প্লাস এর কাজ কি সেই সম্পর্কে। আপনি যদি এই ওষুধ সম্পর্কে জেনে না থাকেন তাহলে আজকের পোস্টটি আপনার জন্য অনেক উপকার হতে চলেছে। কারণ এই পোস্টে আমরা multivit plus এর গুরুত্বপূর্ণ তথ্য সাজানোর চেষ্টা করেছি।
মালটিভিট প্লাস এর কাজ কি

প্রিয় পাঠক আপনি যদি কিছুক্ষণ সময় অপচয় করে এই পোস্টটি শেষ পর্যন্ত পড়েন, তাহলে মালটিভিট প্লাস এর উপকারিতা, মালটিভিট এর প্লাস কাজ কি, multivit plus খেলে কি মোটা হয়, খাওয়ার নিয়ম, দাম এবং পার্শ্ব প্রতিক্রিয়া সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ তথ্য জানতে পারবেন। তাই অবহেলিত না হয়ে পুরো পোষ্টটি শেষ অবদি পড়ুন। তাহলে চলুন, আর সময়ক্ষেপন না করে আজকের আলোচ্য বিষয়গুলো বিস্তারিত জেনে নেওয়া বা শুরু করা যাক।

ভুমিকা - multivit plus

যাদের মধ্যে ভিটামিন ও মিনারেল এর ঘাটতি রয়েছে তাদের multivit plus এর কাজ কি ও মালটিভিট প্লাস সম্পর্কে জেনে নেওয়াটা খুবই জরুরী। তাই যারা এই ট্যাবলেট সম্পর্কে জানতে চান তারা অবশ্যই আমাদের সাথে থাকুন। তাহলে চলুন, আর কথা না বাড়িয়ে মূল আলোচনায় শুরু করা যাক। প্রথমে আমরা multivit plus এর উপাদান নিয়ে সংক্ষেপে জেনে নিব।

মালটিভিট প্লাস এর উপাদান

যেহেতু এটি একটি মাল্টিভিটামিন এবং মিনারেল ট্যাবলেট সেহেতু এই ওষুধটি বিভিন্ন ভিটামিন এর উপাদান দিয়ে প্রস্তুত করা হয়েছে। এই multivit plus ট্যাবলেট এ যেগুলো উপাদান রয়েছে সেগুলো হল-
  • ভিটামিন এ -৬
  • ভিটামিন বি-৬
  • ভিটামিন সি
  • ভিটামিন ডি
  • ভিটামিন ই
  • ভিটামিন বি-২
  • ফলিক এসিড
এছাড়াও আরও বিভিন্ন উপাদান রয়েছে যেগুলো দিয়ে এই ট্যাবলেটটি প্রস্তুত করা হয়েছে। আশা করি মালটিভিট প্লাস এর উপাদানসমূহ জানতে পেরেছেন। এবার চলুন তাহলে multivit plus এর কাজ কি সেই সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক। 

multivit plus এর কাজ কি

আমাদের মধ্যে অনেকেই এই multivit plus এর কাজ কি সেই সম্পর্কে গুগলের কাছে জানতে চায়। এই প্যারাতে আমরা এর কাজ সম্পর্কে বিস্তারিত জেনে নিব। যারা প্রতিনিয়ত শারীরিকভাবে দুর্বলতা অনুভব করেন তাদের দেহে ভিটামিন এর অভাব রয়েছে।

আবার যাদের শরীর দিন দিন নিস্তেজ হয়ে যাচ্ছে বা ঝিমিয়ে যাচ্ছে। এমনকি কোন কাজে কামে উৎসাহ পাচ্ছেন না তাদের ক্ষেত্রে এই multivit plus ট্যাবলেটটি প্রযোজ্য অর্থাৎ এর মূল হচ্ছে শরীরের বিভিন্ন ধরনের ভিটামিনের চাহিদা পূরন করা। আপনি যদি এই ট্যাবলেটটি সেবন করেন তাহলে আপনার শরীরে অনেকগুলো চাহিদা পূরণ হয়ে যায়।

সহজ ভাষায় বললে, এই multivit plus এর কাজ হচ্ছে ভিটামিন ট্যাবলেট যাদের শরীরে এনার্জি বা শক্তি দরকার অথবা যাদের দিন দিন দুর্বল হয়ে যাচ্ছে তাদের জন্যই এটি অনেক কার্যকরী ভূমিকা পালন করে থাকে। আশা করছি multivit plusএর কাজ কি সেই সম্পর্কে ক্লিয়ার হয়েছেন। এবার আসুন multivit plus খেলে কি মোটা হয়? সেই সম্পর্কে জেনে নেই। 

multivit plus এর উপকারিতা

এই ট্যাবলেটটি একটি শক্তিশালী মাল্টি ভিটামিন এবং মাল্টি মিনারেলস সমৃদ্ধ। যার মধ্যে প্রায় ৩২ টি উচ্চ ক্ষমতা সম্পন্ন ভিটামিন এবং মিনারেল রয়েছে। এই ওষুধটি আমাদের দেহে যেসব উপকার করে থাকে সেগুলো হচ্ছে-
  • হজম শক্তি বৃদ্ধি করে
  • হাড়ের ক্ষয় রোধ করে
  • আঘাত বা ক্ষত নিরাময়ে
  • দীর্ঘমেয়াদি রোগ নিরাময়ে
  • সংক্রমণজনিত রোগ নিরাময়ে
  • শারীরিক ও মানসিক চাপ কমায়
  • পরিবেশের দূষণ জনিত রোগ নিরাময়ে
  • গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ক্ষুধামন্দা হলে তা দূর করে
  • ব্যায়াম করার ফলে দেহের দুর্বলতা দূর করে
  • আরও বিভিন্ন ক্ষেত্রে উপকারি ভূমিকা পালন করে থাকে। 

মালটিভিট প্লাস খেলে কি মোটা হয়

আমাদের মাঝে অনেকেই আছেন যারা বেশিরভাগ সময়ে প্রশ্ন করেন যে multivit plus খেলে কি মোটা হয়? বা এই ওষুধ খেলে কি ওজন বেড়ে যায়। এই প্রশ্নের উত্তর হচ্ছে, না। multivit plus ট্যাবলেট সেবন করলে মোটা হয় না বা আপনার ওজন বাড়বে না।

মূলত এই ওষুধ আপনার শরীরে অতিরিক্ত পুষ্টি সরবরাহ করে ওজন কমাতে সহায়তা করতে পারে। প্রক্রিয়াজাত খাবার বেশি খাওয়া বা ভারসাম্যহীন ডায়েট শারীরিক কার্যকলাপ পরিবর্তেনের কারণ নাও হতে পারে। এই মেডিসিনে নানান ধরণের ভিটামিন ও খনিজ রয়েছে যা মূলত মোটা না হওয়ার কারণ।

কেননা এই ওষুধ সেবনের ফলে আমাদের শরীরে ক্যালোরি সরবরাহ হয় না। তাই আমাদের শরীরের বিপাক বা ওজন বাড়াতে নিয়ন্ত্রণ করে থাকে। তাই বলা যায় যে multivit plus খেলে মোটা হয় না। আশা করছি আপনার প্রশ্নের উত্তর জানতে পেরেছেন।

multivit plus খাওয়ার নিয়ম

প্রতিটা ওষুধ খাওয়ার ক্ষেত্রে খাওয়ার সঠিক নিয়ম বা মাত্রা জেনে নেওয়াটা খুবই জরুরি। কারন প্রতিটা রোগের চিকিৎসায় আপনি যদি একজন বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ অনুযায়ী এবং তার দেওয়া নিয়ম মেনে সেবন করেন তাহলে খুব দ্রুত সেরে ওঠার পাশাপাশি ভালো ফলাফল পাবেন। multivit plusওষুধটি সেবনের নিয়ম হচ্ছে-

প্রাপ্তবয়স্ক বা ৫ বছরের বেশি বয়সী বাচ্চাদের ক্ষেত্রে প্রতিদিন ১টি করে অথবা চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সেবন করতে হবে। আপনি যদি চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সেবন করেন, তাহলে আপনার ডাক্তার আপনাকে যেই নিওম অনুযায়ী খেতে বলবেন আপনাকে সেই নিয়ম মোতাবেক খেতে হবে। 

আর যদি আপনি নিজে থেকেই multivit plus ট্যাবলেট সেবন করতে চান, তাহলে প্রতিদিন একটি করে সেবন করতে পারবেন। তবে আমি আপনাদের কাছে অনুরোধ করব প্রত্যেক মেডিসিন গ্রহন করার আগে আপনি আপনার ওষুধ ডাক্তারের সাথে ভালোমতো পরামর্শ করে নিবেন এরপরে সেই মেডিসিন গ্রহন করবেন। তাহলে দেখবেন আপনি নিশ্চয় ভালো ফলাফল পেয়ে গেছেন। 

মালটিভিট প্লাস এর দাম - multivit plus price

মালটিভিট প্লাস ওষুধ স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড কোম্পানি উৎপাদন এবং বাজারজাত করে থাকে। যার গ্রুপ নাম হলো মাল্টিভিটামিন (Multivitamin) এন্ড মাল্টি মিনারেল (Multiminaral)। মালটিভিট প্লাস ট্যাবলেট এর দাম কত? এটা অনেকেই জানতে চায়। প্রতি পিচ multivit plus এর দাম হচ্ছে ২.৫০ টাকা। প্রতি বক্সে মোট ৩০টি (৩X১০) ট্যাবলেট রয়েছে যার মূল্য ৭৫ টাকা।

এই মেডিসিনটি আপনার নিকটস্থ যে কোন ফার্মেসি বা সুপারশপ থেকে কালেক্ট করতে পারবেন। তবে এই ওষুধ খাওয়ার পূর্বে অবশ্যই একজন নিবন্ধিত ডাক্তারের সাথে পরামর্শ করে তারপরে খেতে হবে। তাহলে আশা করা যায় আপনারা এতক্ষণে multivit plus এর দাম কত তা জানতে পারলেন। এবা আসুন multivit plus এর পার্শ্ব প্রতিক্রিয়া কি বা এই ওষুধে কি কি ক্ষতিকর প্রভাব রয়েছে তা জেনে নিই।

মালটিভিট প্লাস এর পার্শ্ব প্রতিক্রিয়া

multivit plus ওষুধটি খাওয়ার ফলে আমাদের দেহে যেসব পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিতে পারে তা আমরা নিম্নে তুলে ধরেছি। যদিও multivit plus একটি সুসহনীয় মাত্রার ঔষধ তাই নির্ধারিত মাত্রায় খেলে খুব একটা পার্শ্ব প্রতিক্রিয়া বা ক্ষতিকর প্রভাব দেখা যায় না। তবে আমরা সকলেই জানি যে প্রতিটা ওষুধেরই সামান্য পরিমাণ হলেও ক্ষতিকর প্রভাব থাকে। অতিমাত্রায় এই ওষুধ সেবনের ফলে যেসব পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিতে পারে সেগুলো হচ্ছে-
  • অ্যালার্জিক প্রতিক্রিয়া হতে পারে
  • কার্ডিওভাসকুলার রোগ দেখা দিতে পারে
  • স্বকীয় প্রতিক্রিয়া দেখা দিতে পারে ইত্যাদি।
আপনি যদি উপরোক্ত পার্শ্ব প্রতিক্রিয়ার বাইরে অন্য কোন পার্শ্ব প্রতিক্রিয়া লক্ষ্য করেন তাহলে অবশ্যই ডাক্তারের শরণাপন্ন হতে হবে। আর হ্যাঁ অবশ্যই মনে রাখবেন যে কোন ধরনের ওষুধ সার্বনের পূর্বে একজন রেজিস্টার চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

মাল্টিভিটামিন খেলে কি শক্তি বৃদ্ধি পায়?

গবেষকরা মালটিভিট প্লাস ট্যাবলেটের বিষয়টি নিয়ে সংশয় তুলে ধরেছেন। বর্তমানে বাংলাদেশ ইন্ডিয়া, ইউরোপ, জার্মানি, কিংবা আমেরিকার বিভিন্ন প্রদেশে প্রায় সকল স্থানে ফার্মেসি কিংবা সুপার মার্কেটে ভিটামিন ট্যাবলেটের অভাব নেই। দোকান গুলোতে ভিটামিন ই, ভিটামিন ডি, ভিটামিন সি এবং মাল্টিভিটামিন গাদি গাদি সাজানো থাকে। এগুলো ট্যাবলেট সেবনে ডাক্তারের প্রেসক্রিপশন খুব একটা প্রয়োজন মনে করেন না অনেকেই। 

এখন আপনারা প্রশ্ন করতে পারেন যে মাল্টিভিটামিন ওষুধ খেলে কি আমাদের দেহের শক্তি বৃদ্ধি পায়? উত্তর এটি যেহেতু মাল্টিভিটামিন সমৃদ্ধ ওষুধ তাই অবশ্যই শক্তি বৃদ্ধি পায়। আমাদের দেহের জন্য ভিটামিন অপরিহার্য। সুতরাং যাদের শরীরে ভিটামিনের অভাব রয়েছে তারা যদি বিভিন্ন সুষম খাবারের সাথে এই ট্যাবলেট খেলে শক্তি উৎপন্ন বা বৃদ্ধি করবে।

মালটিভিট প্লাস সম্পর্কে সাধারন জিজ্ঞাসা

প্রশ্ন: multivit plus কোন কোম্পানি বাজারজাত করে?
উত্তর: multivit plus মূলত স্কয়ার ফার্মাসিউটিক্যালস কোম্পানি বাজারজাত করে।

প্রশ্ন: প্রতি পিচ multivit plus এর দাম কত?
উত্তর: প্রতি পিচ multivit plus এর দাম মাত্র ২ টাকা।

প্রশ্ন: multivit plus এর জেনেরিক নাম কি?
উত্তর: multivit plus এর জেনেরিক নাম হচ্ছে Multiminerals and Multivitamins।

লেখকের শেষ মন্তব্যঃ মালটিভিট প্লাস এর কাজ কি

পরিশেষে আমরা প্রতিটা ওষুধ সেবনের ক্ষেত্রে বারংবার বলে থাকি যে নিজের রোগ ভালো করার জন্য একজন অভিজ্ঞ ডাক্তারের পরামর্শ ব্যতিত নিজে থেকে কোন প্রকারের ওষুধ সেবন করবেন না। যদি ওষুধের একান্তই প্রয়োজন পড়ে তাহলে প্রথমে আপনাকে একজন অভিজ্ঞ ডাক্তারের পরামর্শ নিতে হবে তারপরে তার দেওয়া পরামর্শ মোতাবেক ওষুধ সেবন করতে হবে। তাহলেই আপনি আপনার রোগ এর ভালো ফলাফল পেয়ে যাবেন ইনশাল্লাহ।

আমরা ইতিমধ্যে multivit plus কাজ কি, মালটিভিট প্লাস এর উপকারিতাসহ এই ওষুধ নিয়ে বিস্তারিত তথ্য আলোচনা করেছি। আপনারা হয়তো এই মালটিভিট প্লাস ওষুধ সম্পর্কে এতক্ষণে পরিষ্কার ধারণা পেয়ে গেছেন। তবে আপনার যদি মালটিভিট প্লাস ওশুধ নিয়ে কোন ধরণের মতামত মনে থেকে থাকে, তাহলে কমেন্ট বক্সে কমেন্ট করে জানাতে ভুলবেন না।

multivit plus ওষুধ সম্পর্কিত আজকের এই পোস্টটি ভালো লাগলে প্রিয়জনদের মাঝে শেয়ার করে দিবেন। এতে তারাও এই বিষয়ে বিস্তারিত তথ্য জানতে পারবেন। বিভিন্ন মেডিসিন বা ওষুধ সম্পর্কিত অন্যেন্য প্রয়োজনীয় তথ্য পেতে আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করুন। এতক্ষণ সময়  ধরে এই পোষ্টটি পড়ার জন্য আপনাকে ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url