mm kit খাওয়ার পর সাধারণত কত দিন রক্তপাত হয়

সম্মানিত পাঠক আসসালামু আলাইকুম। আশা করছি, আপনারা পরিবার পরিজনদের নিয়ে সকলেই সুস্থ আছেন। বিগতদিনগুলোর মতো আমরা আজকেও একটি অত্যন্ত জরুরি মেডিসিন এর তথ্য নিয়ে  হাজির হয়েছি। সেটি হচ্ছে আপনারা অধিকাংশ নারীরা জানতে চেয়ে থাকেন যে mm kit খাওয়ার পর সাধারণত কত দিন রক্তপাত হয়। আমরা এই সেই সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরবো। তো আপনি যদি তাদের দলের মধ্যে একজন হয়ে থাকেন, তাহলে আপনি সঠিক তথ্য পেতে ঠিক জায়গাতেই এসেছেন।

mm kit খাওয়ার পর সাধারণত কত দিন রক্তপাত হয়

কেননা আপনি যদি আজকের এই সম্পূর্ণ আর্টিকেল জুড়ে থাকেন, তাহলে mm kit খাওয়ার পর সাধারণত কত দিন রক্তপাত হয় এই সম্পর্কে জেনে নেওয়ার পাশাপাশি MM kit কি, এম এম কিট খাওয়ার কতক্ষণ পর ব্লিডিং হয়, mm kit খাওয়ার পরও কেন প্রেগনেন্সি টেস্ট পজিটিভ হয়, এম এম কিট খাওয়ার কতদিন পর বোঝা যায় বাচ্চা নষ্ট হয়েছে ইত্যাদি সহ এই সম্পর্কে আরো অন্যান্য গুরুত্বপূর্ণ ও প্রয়োজনীয় তথ্য জানতে পারবেন।

ভূমিকা - এম এম কিট

আপনাদের মাঝে এমন রয়েছেন যারা নতুন বিবাহ করছেন কিন্তু তারা আপাতত সন্তান নিতে চাচ্ছে না। আবার আপনার অজান্তেই আপনি গর্ভবতী হয়ে গেলেন। আবার অনেকের ক্ষেত্রে দেখা যায় যে যারা গার্লফ্রেন্ড বয়ফ্রেন্ড বা নিব্বা নিব্বি রয়েছেন যারা আকাম কুকাম করে প্রেগন্যান্ট হয়ে যায়। 

যারা এ ধরণের সমস্যাগুলো নিয়ে অনেকটা ভোগান্তির মধ্যে রয়েছেন কিংবা অনেক চিন্তায় পড়ে হয়ে ডাক্তারের কাছে যেতে পারছেন না তারা চাইলে MM kit এর মাধ্যমে খুব সহজেই এর সমাধান পেতে পারেন। তাহলে চলুন কথা না বাড়িয়ে বিস্তারিত জেনে নেওয়া যাক।

MM kit কি

এম এম কিট হচ্ছে এমন একটি ওষুধ যা মূলত গর্ভবতী নারীদের ক্ষেত্রে ব্যবহার করা হয়। মেয়েদের পিরিয়ড স্বাভাবিক বা নিয়মিত করতে কিংবা গর্ভপাতের জন্য এটি অন্যতম কম্বিনেশন মেডিসিন। এখানে আপনারা অনেকেই মাসিক নিয়মিত করন বলতে কি সেটা না-ও বুঝতে পারেন। এর মানে হচ্ছে নিয়ম অনুযায়ী অস্ত্রপ্রচার ছাড়াও মাসিক বা পিরিয়ড নিয়মিতকরণ করাকে বোঝানো হয়। 

মিফটোন ও মিসোটোন এই দুইটি ওষুধ সবচেয়ে কার্যকরী নিয়মিত করণ করতে বলে এ ২টি একত্রে প্রয়োজন হয়। এই ওষুধটি অনেকে RU-৪৮৬ নামে চিনে থাকে। কখনো কখনো অনাকাঙ্ক্ষিত বা অসাবধানতার কারণবশত অনেক গর্ভধারণ করে ফেললে গর্ভপাতের জন্য বিশেষজ্ঞ ডাক্তারের কাছে অনেক চিকিৎসা পরামর্শ নেন তখন তারা এই ওষুধটি সেবনের পরামর্শ দিয়ে থাকেন। 

mm kit খাওয়ার পর সাধারণত কত দিন রক্তপাত হয়

এম এম কিট সেবনের পরে মূলত ১ থেকে ৩ দিনের মধ্যে রক্তপাত হওয়া শুরু করে। এম এম কিট অনেকের ক্ষেত্রে সময়মতো কাজ না করে দেরিতে কাজ করে তঘাকে এবং কিছু কিছু মহিলা রয়েছেন যাদের অনেক সময়  অনেক তাড়াতাড়ি দ্রুত কাজ করে। তবে এই নিয়ে খুব একটা চিন্তার কারণ নেই। 

একটি বিশেষ গবেষনায় প্রমানিত হয়েছে যে কিছু কিছু নারিদের রক্তপাত হতে  প্রায় ৭ দিন বা ১ সপ্তাহ পযন্ত সময় লাগে। তবে আপনার যদি ৭ দিনের মর্ধে রক্তপাত না হয় সে ক্ষেত্রে আপনি অব্যশয় ডাক্তারের পরামর্শ নিবেন। ডাক্তারের পরামর্শ মতো ঔষুধ খাবেন তাহলে স্যামসা থেকে মুক্তি পাবেন। 

তবে আপনাদের একতা বিষয় মনে রাখতে হবে সেটি হচ্ছে এম এম কিট হুছে শুধুমাত্র একটি গর্ভপাত ঔষুধ। এটা সেবনের আগে অব্যশয় ডাক্তারে পরামর্শ নিতে হবে। সঠিক নিয়ম না মেনে এম এম কিট সেবন করলে বড় কোন জটিল ধরনের স্যামসা হতে পারে। 

সে ক্ষেত্রে আপনাকে অব্যশয় সঠিক নিয়ম মেনে এম এম কিট ঔষুধ টি সেবন করতে হবে। আপনার যদি গর্ভে সন্তান না আসে তারপরে কেউ যদি এই ওষুধ সেবন করে ফেলে তাহলে তার পিরিয়ড হতে বিভিন্ন ধরণের স্যামসা করতে পারে। 

এম এম কিট খাওয়ার আগে আপনি অব্যশয় সিউর হয়ে নিবেন যে আপনার গর্ভে সন্তান এসেছে। এর পড় আপনি চাইলে ডাক্তারের পরামর্শ অনুযায়ী এম এম কিট ঔষুধ খেতে পারেন। 

এম এম কিট খাওয়ার কতক্ষণ পর ব্লিডিং হয়

আপনি কি MM কিট খাওয়ার কতক্ষণ পর ব্লিডিং বা রক্তপাত হয় তা জানতে চাচ্ছেন? তাহলে এই পোস্ট টি আপনার জন্য। কেননা আজকে আমি আপনাদের সাথে পোষ্টের এই অংশে MM কিট খাওয়ার কতক্ষণ পর ব্লিডিং হয় সেই সম্পর্কে বিস্তারিত তথ্য সমুহ আলোচনা করব। তাহলে চলুন দেরি না করে এই বিষয়েও বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

MM কিট খাওয়ার কতক্ষণ পর ব্লিডিং হয় তা হলো অনেক ক্ষেত্রে ৬ ঘন্টার মর্ধে রক্তপাত হয়ে থাকে।  এবং কারো কারো ক্ষেত্রে ৭ থেকে ১০ দিন পযন্ত সময় লাগতে পারে । আপনার যদি ১০ দিন এর মর্ধে রক্তপাত না হয় তাহলে অব্যশই ডাক্তারে পরামর্শ নিবেন। আশা ক্রছি আপনার প্রশ্নের উত্তরটি জানতে পেরেছেন। এবনার চলুন, mm kit খাওয়ার পরও কেন প্রেগনেন্সি টেস্ট পজিটিভ হয় তা জেনে নেই।

এম এম কিট খাওয়ার পরও কেন প্রেগনেন্সি টেস্ট পজিটিভ হয়? 

এম এম কিট খাওয়ার পরও প্রেগনেন্সি টেস্ট পজিটিভ হয় বা পজিটিভ আসে কেন এই বিষয়ে অনেকেই অবগত নন। অনেক সময় দেখা যায় যে এম এম কিট খাওয়ার পড় ও প্রেগন্যান্সি পজেটিভ আসে যার ফলে অনেকে ভয় পেয়ে যান। আপনি এই পোস্ট এই অংশটি সম্পুর্ন পড়েন, তাহলে বুঝতে পারবেন যে এম এম কিট খাওয়ার পরও প্রেগনেন্সি টেস্ট পজিটিভ আসে কেন সেই সম্পর্কে বিস্তারিত।

এম এম কিট খাওয়ার পরও প্রেগনেন্সি টেস্ট পজিটিভ হয় এর অন্যতম কারণ হলো অনেকে দেখা যায় এম এম কিট খাওয়ার ৩ থেকে ৪ দিন দিন পড়ে প্রেগন্যান্সি পরীক্ষা করে থাকেন । যার ফলে অনেক সময় দেখা যায় যে আপনার প্রেগন্যান্সি পজেটিভ রয়েছে । এম এম কিট সাধানত কাজ করতে ২ থেকে ৩ সপ্তাহ পযন্ত সময় লাগে। তাই আপনাকে এক্ষেত্রে ৩ থেকে ৪ সপ্তাহ পরে প্রেগন্যান্সি টেস্ট করতে তাহলে দেখবেন সঠিক ফলাফলটি পেয়ে যাবেন। 

আপনি কখনো এম এম কিট খাওয়ার সাথে সাথে প্রেগন্যান্সি টেস্ট করবেন না । কিছুদিন পর প্রেগন্যান্সি টেস্ট করলে সঠিক রেজাল্ট পেয়ে থাকবে তা ছাড়া সঠিক রেজাল্ট পাবেন না। আশা করছি mm kit খাওয়ার পরও প্রেগনেন্সি টেস্ট পজিটিভ হয় কেন সেইস সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। এবার আমরা জানবো চলুন আপনি কিভাবে বুঝবেন যে এম এম কিট খাওয়ার কতদিন পর বাচ্চা নষ্ট হয়েছে।

এম এম কিট খাওয়ার কতদিন পর বোঝা যায় বাচ্চা নষ্ট হয়েছে

আমাদের মাঝে এমন অনেকেই আছেন যারা প্রশ্ন করে থাকেন যে এম এম কিট খাওয়ার কতদিন পর বুঝা যায় বাচ্চা নষ্ট হয়েছে তা হলো অনেকে মনে করেন যে এম এম কিট খাওয়ার সাথে সাথে বাচ্চা নষ্ট হয়ে যায় । তাই অনেকে এম এম কিট খাওয়ার ৩ থেকে ৪ দিন এর মর্ধে বাচ্চা হয়েছে কি না সেই বিষয় নিয়ে বিচালিত হয়ে পড়েন। 

তাই আপনি এম এম কিট খাওয়ার ৩ থেকে ৪ সপ্তাহ পড় বুঝতে পারবেন যে আপনার গর্ভে থাকা বাচ্চা নষ্ট হয়েছে কি না। আশা করছি এম এম কিট খাওয়ার কতদিন পর বুঝা যায় বাচ্চা নষ্ট হয়েছে সেই সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পেরেছেন। এবার চলুন, এম এম কিট খাওয়ার পর মাসিক বন্ধ না হওয়ার কারণ জেনে নেওয়া যাক।

এম এম কিট খাওয়ার পর মাসিক বন্ধ হচ্ছে না

আপনার কি এম এম কিট খাওয়ার পর মাসিক বন্ধ হচ্ছে না তাহলে এই নিয়ে চিন্তার কোনো কারন নেই। অনেকেই আছেন যারা জানেন না যে যে এম এম কিট খাওয়ার কত দিন পরে মাসিক শুরু হয়। আপনি যদি এম এম কিট খাওয়ার পর ৩ থেকে ৪ সপ্তাহ পরে পিরিয়ড লক্ষ্য করেন তাহলে দেখবেন আর মাসিক হচ্ছে না।

অনেকের ক্ষেত্রে দেখা যায় যে মাসিক এর তারিখ চলে এসেছে ঠিক তার ২ থেকে ৩ দিন আগে আপনি এম এম কিট ওষুধটি খেলেন। তার মানে এইটা বোঝাচ্ছে না যে আপনার মাসিক বন্ধ হয়ে যাবে। এই ক্ষেত্রে আপনাকে বুঝতে হবে যে আপনার মাসিক শুরু হওয়ার সম্ভাবনা অনেক বেশি। এবং পরবর্তীতে মাসিক বন্ধ হয়ে যাবে। তবে আপনি যদি অতিরিক্ত স্যামসা কিংবা জটিল কোন লক্ষ্য খেয়াল করেন  তাহলে অব্যশই একজন গাইনী বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ নিন।

লেখকের ইতিকথাঃ mm kit খাওয়ার পর সাধারণত কত দিন রক্তপাত হয়

প্রিয় পাঠক ইতিমধ্যে mm kit খাওয়ার পর সাধারণত কত দিন রক্তপাত হয় সেই সম্পর্কে গুরুত্বপূর্ণ ও প্রয়োজনীয় যাবতীয় তথ্য আলোচনা করেছি। আপনারা এতক্ষণে সম্পূর্ণ আর্টিকেলটি পড়ে এই সম্পর্কে অবগত হতে পেরেছেন। তবে এই বিষয়ে আপনার কোনো প্রশ্ন কিংবা মতামত থাকলে কমেন্ট করে জানাতে পারেন। আমরা সেই অনুযায়ী কমেন্টের উত্তর দিয়ে দিব।

আমাদের আজকের লেখা mm kit খাওয়ার পর সাধারণত কত দিন রক্তপাত হয় সম্পর্কিত আর্টিকেলটি আপনার ভালো লাগলে অবশ্যই আপনার পরিচিতদের সাথে শেয়ার করে দিতে পারেন। এতে তারাও এই এম এম কিট সম্পর্কে প্রয়োজনীয় তথ্যগুলো জানতে সক্ষম হবেন। বিভিন্ন স্বাস্থ্য সম্পর্কিত অন্যান্য গুরুত্বপূর্ণ আর্টিকেল পড়তে হলে আমাদের সাইটটি নিয়মিত ভিজিট করতে পারেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url