traxyl 500 কি কাজ করে - traxyl 500 কিসের ওষুধ

আসসালামু আলাইকুম প্রিয় পাঠকবৃন্দ আশা করি আপনারা সকলেই ভালোই আছেন। বিগতদিনগুলির মতো আজকেও আমরা আপনাদের সামনে একটি প্রয়োজনীয় ও গুরুত্বপূর্ণ মেডসিন সম্পর্কে বিস্তারিত আলোচনা করব সেটা হল traxyl 500 কি কাজ করে এবং traxyl 500 খাওয়ার নিয়ম সম্পর্কে। আপনারা কি ট্রাক্সিল ৫০০ ক্যাপসুল সম্পর্কে বিস্তারিতভাবে জানতে চেয়ে আমাদের এই আর্টিকেলে এসেছেন? তাহলে এই পোষ্টটি আপনার জন্য উপকার হতে চলেছে। 
traxyl 500 কি কাজ করে

কেননা এই আর্টিকেলটি যদি আপনারা অবহেলা না করে মনোযোগ দিয়ে শেষ পর্যন্ত পড়েন, তাহলে traxyl 500 কি কাজ করে জেনে নেয়ার পাশাপাশি traxyl 500 কিসের ওষুধ, ট্রাক্সিল ৫০০ খাওয়ার নিয়ম, ট্রাক্সিল ৫০০ এর পার্শ্বপ্রতিক্রিয়া ইত্যাদিসহ সম্পর্কে আরও অন্যান্য প্রয়োজনীয় যাবতীয় গুরুত্বপূর্ণ অজানা তথ্যগুলো আপনারা জানতে পারবেন। তাই আমার মনে হয় একেবারেই অবহেলা না করে মনোযোগ দিয়ে এই পোষ্টটি পড়ে জেনে নেওয়া।

ভূমিকা - traxyl 500 ক্যপসুল

বর্তমান সময়ে এই ট্রাক্সিল ৫০০ মিগ্রা ক্যাপসুলটি আমাদের দেহের রক্তক্ষরণ বন্ধের চিকিৎসার জন্য বহুল ব্যবহৃত ওষুধ। অনেকেই হয়তো ভারী পিরিয়ড এর সমস্যার কারণে এই ওষুধ সেবন করে থাকেন। এজন্য অনেকেই এই ক্যাপসুল সম্পর্কে কমবেশি সকলেই পরিচিত। মুলত ট্রাক্সিল ৫০০ ক্যাপসুল নুভিস্‌তা ফার্মা লিমিটেড কোম্পানি উৎপাদন ও বাজারজাত করে থাকে। 

যার জেনেটিক নাম ট্রানেক্সামিক এসিড। আজকের আর্টিকেলের মাধ্যমে আমরা ট্রাক্সিল ক্যাপসুল সম্পর্কে এমন কিছু গুরুত্বপূর্ণ তথ্য প্রদান করার চেষ্টা করেছি যেগুলো জেনে আপনি অবশ্যই উপকৃত হতে পারবেন। তাই এই সিরাপ সম্পর্কিত সকল প্রয়োজনীয় কিছু জানতে আমাদের সাথে থাকুন। আমরা প্রথমে ট্রাক্সিল ৫০০ মিলিগ্রাম ক্যাপসুল কিসের বা কোন কোন রোগের ওষুধ তা জেনে নিব।

traxyl 500 কিসের ওষুধ

আপনারা হয়তো অনেকেই আছেন যারা এই ট্রাক্সিল ৫০০ মিলিগ্রাম ক্যাপসুল কিসের ওষুধ বা আমাদের দেহের কোন কোন সমস্যার জন্যে ব্যবহার হয়ে থাকে তা সঠিকভাবে জানেন না। তাই আমরা পোষ্টের শুরুতেই এ বিষয়ে  আপনাকে একটি পরিস্কার ধারণা জানিয়ে দিব। সাধারনত এই ক্যাপসুল আমাদের দেহের নানা রোগের ক্ষেত্রে নির্দেশিত হয়ে থাকে। এই ক্যাপসুল আসলে কোন কোন সমস্যার ক্ষেত্রে ব্যবহার করা হয়ে থাকে নিম্নে উল্লেখ করা হলো:
  • বিভিন্ন রক্তক্ষরণ বন্ধের চিকিৎসায়
  • নাক দিয়া রক্ত পড়া বন্ধ করা চিকিৎসায় 
  • অপারেশনের পরে রক্তক্ষরণ বন্ধের চিকিৎসায় 
  • টনসিল কেটে ফেলার আগে নির্দেশিত
  • বিশেষ অপারেশনের আগে নির্দেশিত
  • কিডনী, মূত্রথলি এবং প্রস্টেট গ্রন্থি অপারেশনের আগে নির্দেশিত ইত্যাদি।
এই ওষুধ বা ক্যাপসুলটি সাধারনত উপরের উল্লেখিত সমস্যাগুলোর ক্ষেত্রে নির্দেশিত। এছাড়াও আমাদের শরীরের আরও নানান ধরণের রোগের ক্ষেত্রেও ব্যবহার হয়ে থাকে। তবে একজন অভিজ্ঞ ডাক্তারই ভালো বলতে পারবেন যে এই ওষুধ নির্দেশিত কিনা। আশা করছি আপনারা এই অংশ থেকে traxyl 500 কিসের ওষুধ তা জানতে পেরেছেন। এবার চলুন, traxyl 500 কি কাজ করে তা জেনে নেই।

traxyl 500 কি কাজ করে

ট্রাক্সিল মূলত ট্রানেক্সামিক এসিড দ্বারা তৈরী যা শক্তিশালী এন্টিফিব্রিনােলাইটিক (Antifibrinolytic) এর অ্যাকশন রয়েছে। ভিট্রো ও ভিভাে দুটি পরীক্ষাতে প্রমাণিত হয়েছে যে, এই ওষুধ রক্তক্ষরণ বন্ধকারী হিসেবে ১০ গুণ বেশি কার্যকরী। ট্রাক্সিল এর মূল কাজ হচ্ছে আমাদের দেহের বিভিন্ন রক্তপাত প্রতিরোধ বা বন্ধ করতে কার্যকরী ভূমিকা পালন করে থাকে।

ট্রাক্সিল 500 হচ্ছে এমন একটি মেডিসিন যাতে রয়েছে অ্যান্টি-ফাইব্রিনোলাইটিক্স (Anti-fibrinolytics)। যার কাজ হল রক্ত জমাট বাঁধা এবং অ্যান্টি-ব্লিডিং প্রতিরোধ করা, যার ফলে মেয়েদের ঘন ঘন মাসিকের রক্তপাত কমায়। এটি রক্তপাত কমিয়ে নির্দিষ্ট সময়ের সাথে স্বাভাবিক করে।

অনেক সময় দাঁত তোলা, কানের অস্ত্রোপচারে রক্তপাত হয় এ ধরনের পরিস্থিতিতে রক্তপাত রোধ করতে ওষুধ ব্যবহার করা হয়। এছাড়াও এই বিভিন্ন রোগের সমস্যা নিরাময়ে কাজ করে যেমন-
  • ভারী পিরিয়ড বন্ধ করে থাকে
  • পরিপাকতন্ত্রের রক্তক্ষরণ নিরাময় করে থাকে
  • নাক দিয়ে রক্ত পড়া নিরাময় করে থাকে
  • কোয়াগুলােপ্যাথী রােগীদের দাঁত উঠানোর পরে চিকিৎসায়
  • অকার্যকর জরায়ু থেকে রক্তপাত বন্ধ করে থাকে
  • মূত্রাশয় সার্জারি হতে রক্তপাত বন্ধ করে থাকে ইত্যাদি।
ট্রাক্সিল ৫০০ মিগ্রা ক্যাপসুল এর মূল কাজ হল আমাদের দেহের রক্তপাত প্রতিরোধ বা বন্ধ করা। আর এসব ক্ষেত্রে এই ওষুধ শুধুমাত্র ডাক্তারদের দ্বারা নির্ধারিত। আশা করছি আপনারা এই অংশ থেকে traxyl 500 কি কাজ করে তা জানতে পেরেছেন। এবার চলুন, ট্রাক্সিল ৫০০ খাওয়ার সঠিক নিয়ম জেনে নেই।

ট্রাক্সিল ৫০০ খাওয়ার নিয়ম

ট্রাক্সিল ৫০০ সেবন করে আপনি যদি কার্যকরী ফলাফল পেতে চান, তাহলে আপনাকে অবশ্যই ওষুধ সেবনের আগে একজন অভিজ্ঞ ডাক্তারের পরামর্শ নিতে হবে এবং তার দেওয়া নির্দিষ্ট নিয়ম অনুযায়ী ওষুধ গ্রহণ করতে হবে। আর এই ক্যাপসুল আপনি যদি নির্দিষ্ট নিয়ম মোতাবেক গ্রহন না করেন তাহলে কিন্তু এর অবিলম্বে দেহে বিভিন্ন প্রকারের পার্শ্ব প্রতিক্রিয়া বা ক্ষতিকর প্রভাব দেখা দিতে পারে।

যেটা খুবই ক্ষতিকর একটি ব্যাপার। তাই Traxyl 500 খাওয়ার নিয়ম জেনে নিতে হবে। এই ওষুধটি বিভিন্ন রোগের কন্ডিশন অনুযায়ী বিশেষজ্ঞবা বা অভিজ্ঞ চিকিৎসকরা বিভিন্ন নিয়ম নির্দেশ দিয়ে থাকেন। এই ট্রাক্সিল ৫০০ ওষুধ বিভিন্ন রোগের ভিত্তিতে খাওয়ার সঠিক নিয়ম নিম্নে তুলে ধরা হলোঃ
  • প্রাপ্ত বয়স্কদের ক্ষেত্রে ট্রাক্সিল ৫০০ ক্যাপসুল থেকে ৩ টি প্রতিদিন দৈনিক ২ থেকে ৩ বার খেতে হয়।
  • নাক দিয়ে রক্তক্ষরণের ক্ষেত্রে ১.৫ গ্রাম দৈনিক ৩ বার, ৪ থেকে ১০দিন ডাক্তারের পরামর্শ অনুযায়ী খেতে হয়।
  • হিমাচুরিয়া এর ক্ষেত্রে ১-১.৫ গ্রাম দিনে ২ থেকে ৩ বার ডাক্তারের পরামর্শ অনুযায়ী খেতে হয়। 
  • অধিক রক্তস্রাবের ক্ষেত্রে ১ গ্রাম ২ টা ক্যাপসুল দিনে ৩ বার ডাক্তারের পরামর্শ অনুযায়ী খেতে হয়।
মনে রাখবেন এই ক্যাপসুল শুধুমাত্র চিকিৎসকের দেওয়া নির্দেশনা অনুযায়ী সেবনযোগ্য এবং এই ওষুধ  ভরা পেটে সেবন করতে হয়। আশা করছি আপনারা এই অংশ থেকে ট্রাক্সিল ৫০০ খাওয়ার সঠিক নিয়ম জানতে পেরেছেন। এবার চলুন, ট্রাক্সিল ৫০০ এর পার্শ্বপ্রতিক্রিয়াগুলো বিস্তারিত জেনে নেই।

ট্রাক্সিল ৫০০ এর পার্শ্বপ্রতিক্রিয়া

আপনারা হয়তো একটা বিষয়ে সকলেই অবগত আছেন যে প্রতিটা ওষুধেরই কম-বেশি ক্ষতিকর প্রভাব থাকে। ট্রাক্সিল ৫০০ এর ক্ষেত্রে নিশ্চয় তার ব্যতিক্রম নহে। প্রতিটা ওষুধেরই উপুকারিতার থাকার পাশাপাশি খারাপ দিক বা পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে। 

তাই এক্ষেত্রে আমাদের উচিত ওষুধের ভাল খারাপ দিক বিবেচনা করে ওষুধ গ্রহণ করা। আমাদের আজকের আলোচনার টপিক যেহেতু ট্রাক্সিল ৫০০, তাই আসুন আপাতত এই ওষুধ সম্পর্কে কথা বলি। ট্রাক্সিল ৫০০ গ্রহণের ফলে আমাদের দেহে কয়েকটি ক্ষতিকর প্রভাব দেখা দিতে পারে যথাঃ
ট্রাক্সিল ইঞ্জেকশনের ক্ষেত্রে
  • কিঞ্চিত অবসাদ ভাব
  • চোখে যন্ত্রণা
  • নাক বন্ধ হয়ে যাওয়া
  • চুলকানী
  • ত্বক লাল হয়ে যাওয়া
  • ত্বকের পৃষ্ঠের রঙ পরিবর্তন
  • ত্বকে ফুসকুড়ি দেখা দিতে পারে।
ট্রাক্সিল মেডিসিনের ক্ষেত্রে
  • বমি বমি ভাব
  • ডায়রিয়া হতে পারে
  • পিঠে ব্যথা হওয়া
  • মাথাব্যথা হতে পারে
  • মাথা ঘােরানাের
  • ভুল উপলব্ধি বা ভুল দেখা
  • কখনও কখনও পেশী বা জয়েন্টে ব্যথা
  • পাকস্থলীতে জ্বালা অনুভূত হতে পারে ইত্যাদি।
উপরোক্ত পার্শ্ব প্রতিক্রিয়া ছাড়াও কখনও কখনও চোখের পাতা, জিহ্বা, মুখ, হাত-পা ফুলে যাওয়ার পাশাপাশি শ্বাস-প্রশ্বাস নিতে ব্যাহত হতে পারে। আবার শরীরের অবস্থান পরিবর্তন অর্থাৎ বসে থাকার সময়, শুয়ে থাকাকালীন কিংবা বসে থেকে হঠাৎ দাঁড়ালে চোখে অন্ধকার দেখা লক্ষণ দেখা দিতে পারে। ট্রাক্সিল-এর ব্যবহারে যদি খুব বেশি অতি সংবেদনশীলতা দেখা দেয় তাহলে এর ব্যবহার বন্ধ করতে হবে।


তারপর উপযুক্ত চিকিৎসার ব্যবস্থা করতে হবে। উপরের সমস্যাগুলো যদি অনেক জটিল আকার ধারণ করে তাহলে আবারও চিকিৎসকের সাথে পরামর্শ করতে হবে। আশা করছি আপনারা এই অংশ থেকে ট্রাক্সিল ৫০০ এর পার্শ্বপ্রতিক্রিয়াগুলো বিস্তারিতভাবে জানতে পেরেছেন। এবার চলুন, ট্রাক্সিল ৫০০ ক্যাপসুল এর দাম কত সেই সম্পর্কে জেনে নেই।

ট্রাক্সিল ৫০০ ক্যাপসুল এর দাম কত

ট্রাক্সিল ৫০০ বিভিন্ন রক্তপাত প্রতিরোধের জন্য কার্যকরী ঔষধ হিসেবে পরিচিত। এটি নুভিস্‌তা ফার্মা লিমিটেড (Nuvista Pharma Limited) কোম্পানি উৎপাদন ও বাজারজাত করে থাকে। যার জেনেটিক নাম ট্রানেক্সামিক এসিড (Tranexamic acid)। আমরা অনেকেই এই ওষুধের সঠিক দাম জানি না। এই অংশটি মনযোগ সহকারে পড়ে এর সঠিক দাম জেনে নিন।

ট্রাক্সিল ৫০০ মিলিগ্রাম
ইউনিট মূল্য: প্রতি পিচের মূল্য ২৫ টাকা
স্ট্রিপ মূল্য: প্রতি পাতার মূল্য ২৫০ টাকা

এই ট্রাক্সিল ৫০০ ক্যাপসুলটি আপনি যেকোন ফার্মেসি অথবা বিভিন্ন সুপারশপ থেকেই সংগ্রহ করতে পারবেন। এক্ষেত্রে আপনাকে কোন প্রকারের হয়রানি পোহাতে হতে হবে না। শুধু আপনাকে অভিজ্ঞ ডাক্তারের সাথে কথা বলে নিয়ে যেকোন ফার্মেসিতে থেকে এই ক্যাপসুলটি ক্রয় করে সেবন করবেন।

ট্রাক্সিল ৫০০ এর সতর্কতা

ট্রাক্সিল ৫০০ এর প্রধান ও জরুরি সতর্কতা হচ্ছে  হার্ট ও লিভারের রোগীদের ক্ষেত্রে এটি ব্যবহার করা। মূত্রাল্পতা বা মূত্রহীন অবস্থায় এই ওষুধ ব্যবহারযোগ্য নয় এবং কিডনীর অকার্যকারিতায় সতর্কতার সাথে গ্রহণ করতে হবে।  এছাড়াও হার্ট এবং লিভারের সমস্যা থাকলে এর ব্যবহারে অতিরিক্ত সতর্কতা অবলম্বন করতে হবে এবং এর পাশাপাশি চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিৎ।

লেখকের শেষ মন্তব্যঃ traxyl 500 কি কাজ করে

আমরা আজকে এই পোষ্টের মাধ্যমে আপনাদের একটি ওষুধ সম্পর্কে জানানোর চেষ্টা করেছি। আমরা এখানে traxyl 500 কি কাজ করে, ট্রাক্সিল ৫০০ খাওয়ার নিয়ম, ট্রাক্সিল এর পার্শ্বপ্রতিক্রিয়া ইত্যাদিসহ এই ওষুধের বিভিন্ন দিক আলোচনার মাধ্যমে জানানোর চেষ্টা করেছি। আশা করছি আপনারা ট্রাক্সিল ৫০০ মিগ্রা ক্যাপসুল সম্পর্কে জেনে উপকৃত হতে পেরেছেন। 


ট্রাক্সিল ৫০০ মিগ্রা ক্যাপসুল সম্পর্কিত আজকের এই আর্টিকেলটি ভালো লাগলে আপনার বন্ধুদের মাঝে শেয়ার করে দিবেন। এতে তারাও এই ট্রাক্সিল ৫০০ মিগ্রা ক্যাপসুল সম্পর্কে  বিস্তারিত অজানা তথ্যগুলো জেনে নিতে পারবেন। বিভিন্ন রোগ কিংবা সাস্থ সম্পর্কিত অন্যেন্য প্রয়োজনীয় তথ্য পেতে আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করতে পারেন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url