gintex 500 mg এর কাজ কি

আসসালামু আলাইকুম প্রিয় পাঠকবৃন্দ আশা করি আপনারা সকলেই ভালোই আছেন। আজকে আমরা আপনাদের সামনে একটি প্রয়োজনীয় ও গুরুত্বপূর্ণ মেডসিন সম্পর্কে বিস্তারিত আলোচনা করব সেটা হল gintex 500 mg এর কাজ কি এবং gintex tablet খাওয়ার নিয়ম সম্পর্কে। তো আপনারা কি জিনটেক্স ট্যাবলেট সম্পর্কে বিস্তারিতভাবে জানতে চেয়ে আমাদের এই পোষ্টিতে এসেছেন? তাহলে এই পোষ্টটি আপনার জন্য উপকার হতে চলেছে। 
gintex 500 mg এর কাজ কি

কেননা এই আর্টিকেলটি যদি আপনারা অবহেলা না করে মনোযোগ দিয়ে শেষ পর্যন্ত পড়েন, তাহলে gintex 500 mg এর কাজ কি জেনে নেয়ার পাশাপাশি জিনটেক্স ট্যাবলেট কতদিন খেতে হবে, জিনটেক্স ট্যাবলেট এর উপকারিতা, gintex tablet খাওয়ার নিয়ম ইত্যাদিসহ সম্পর্কে আরও অন্যান্য প্রয়োজনীয় যাবতীয় গুরুত্বপূর্ণ অজানা তথ্যগুলো আপনারা জানতে পারবেন। তাই আমার মনে হয় একেবারেই অবহেলা না করে মনোযোগ দিয়ে এই পোষ্টটি পড়ে জেনে নেওয়া।

ভূমিকা - gintex 500 mg

জিনটেক্স ট্যাবলেট শারীরিক ও মানসিক অবসাদ এবং অস্থিরতা দূর করার জন্য বহুল ব্যবহৃত ওষুধ হিসেবে পরিচিত। আমরা অনেকেই হয়তো প্রতিনিয়ত এ ধরনের সমস্যায় ভুগি। এজন্য এ ধরণের সমস্যা থেকে রেহায় পাওয়ার জন্য ওশুধের সন্ধান করে থাকি। তবে এ নিয়ে চিন্তার কোন কারন নেই।

কেননা আমরা আজকের এই পোষ্টে যেই ওষুধ নিয়ে আলোচনা করেছি সেই ওষুধ এই ধরণের সমস্যা থেকে মুক্তি দিতে সক্ষম। আপনাকে শুধু কষ্ট করে কিছুটা সময় অপচয় করে আমাদের সাথে শেষ অবদি থেকে এই ওষুধের কাজ কি ও এই ওষুধ সেবনের সঠিক নিওয়ম গুলো জেনে নিতে হবে।

আমাদের মাঝে এমন অনেকেই আছেন যারা gintex 500 mg এর কাজ কি বা gintex tablet খাওয়ার নিয়ম জানেন না।  মূলত তাদের সুবিধারে কথা ভেবেই এই সিরাপ সম্পর্কে এমন কিছু তথ্য প্রদান করার চেষ্টা করব যাতে আপনি উপকৃত হতে পারেন। তাই এই সিরাপ সম্পর্কিত সকল প্রয়োজনীয় কিছু জানতে আমাদের সাথে থাকুন। আমরা প্রথমে gintex 500 mg এর কাজ কি তা জেনে নিব।

gintex 500 mg এর কাজ কি

জিনটেক্স ট্যাবলেট কি কাজ করে এটা হয়তো অনেকেই জানে না । জিনটেক্স ট্যাবলেটটি খাওয়ার আগে আমাদের অবশ্যই জানা উচিত এই ট্যাবলেটটি কি কাজ করে। আপনি যদি এই ওষুধের কাজ না জানেন তাহলে এই পোস্ট থেকে জেনে নিতে পারেন যে জিনটেক্স ট্যাবলেট কি কাজ করে সেই বিষয়ে তাহলে চলুন বিস্তারিত দেখে নেওয়া যাক।

জিনটেক্স ৫০০ (Gintex 500) একটি ঔষধ যার মূল উপাদান হলো প্যানাক্স জিনসেং। এটি বিভিন্ন ধরণের উপকারের জন্য ব্যবহার করা হয়, যেমনঃ
  • শারীরিক ও মানসিক অবসাদ ও অস্থিরতা দূর করা।
  • ইমিউন সিস্টেম শক্তিশালী করা ও সহিষ্ণুতা বৃদ্ধি।
  • শারিরিক আকাঙ্ক্ষা বাড়ানো এবং মেনোপজের লক্ষণগুলি সামলানো।
  • ইনসুলিন অনির্ভর ডায়াবেটিস মেলিটাসে কিছু উপকার করে থাকে।
  • শ্বাসপ্রশ্বাসের উন্নতি ও শ্বাস-প্রশ্বাসের সংক্রমণের চিকিৎসায় এন্টিবায়োটিকসের সাথে সহায়ক হিসেবে কাজ করা
জিনটেক্স ৫০০ সাধারণত দিনে দুইবার সেবন করা হয়, তবে এর ব্যবহার ডাক্তারের পরামর্শ অনুযায়ী করা উচিত। এটি ভিটামিন, মিনারেল ও অন্যান্য হার্বাল ঔষধের সাথে গ্রহণ করা যায় তবে অন্য ঔষধের সাথে মিশ্রণ করার আগে ডাক্তারের পরামর্শ নেওয়া ভাল​​। যে কোনো ওষুধ খাওয়ার আগে আপনাকে অব্যশয় ডাক্তারের পরামর্শ মেনে খাওয়া উচিত। 

আপনি কোনো ঔষুধ নিজে থেকে না খাওয়া ভালো কেননা সামান্য করা ভুল আপনার স্বাস্থ্য ঝুকি বাড়িয়ে তুলতে পারে। আশা করছি আপনারা এই অংশ থেকে gintex 500 mg এর কাজ কি তা জানতে পেরেছেন। এবার চলুন, জিনটেক্স ট্যাবলেট কতদিন খেতে হবে সেই সম্পর্কে জেনে নেই।

জিনটেক্স ট্যাবলেট কতদিন খেতে হবে

জিনটেক্স ট্যাবলেট কতদিন খেতে হবে তা বিস্তারিত জানতে আমাদের পোষ্টের এই অংশটি মনযোগ সহকারে পড়ুন। একটি ট্যাবলেট কত দিন খাওয়ার উচিত বা খেতে হবে সেটা নির্ভর করে রোগ এর উপর এবং ডাক্তারের পরামর্শের উপর। কোনো ট্যাবলেট খাওয়ার আগে বা কোনো ট্যাবলেট ব্যাবহার এর আগে অব্যশয় ডাক্তারের পরামর্শ নেওয়া উচিত।

তবে কিছু সোর্স থেকে জানা গেছে যে জিনটেক্স ট্যাবলেট টি সাধানত ১৪ দিন থেকে ১ মাস পযন্ত দিনে ২ বার করে খাওয়ার উচিত। তবে এর সঠিক মাত্রা সময় কাল পুরাটা নির্ভর করবে রোগির রোগ এর উপর। কারন সব কিছুর একটা মেয়াদ কাল রয়েছে। আপনার রোগ যত দিন পযন্ত থাকবে আপনাকে ততদিন পযন্ত চিকিৎকের পরামর্শ অনুযায়ী ঔষুধ টা খেতে হবে ।

এর নির্দিষ্ট কোন সময়সীমা নেই চিকিৎসকের পরামর্শ অনুযায়ী এই ওষুধটি আপনাকে গ্রহণ করতে হবে আশা করছি আপনারা এই অংশ থেকে gintex 500 mg কতদিন খেতে হবে তা জানতে পেরেছেন। এবার চলুন, জিনটেক্স ট্যাবলেট এর উপকারিতাগুলো জেনে নেই।

জিনটেক্স ট্যাবলেট এর উপকারিতা

এই ট্যাবলেট টি আমাদের শারিরিক ও মানসিক আবাদ দৃষ্টি ও অস্তিরতা দূর করে থাকে। এ ছাড়া এই ঔষুধ টি খাওয়ার ফলে আমাদের শরিলে রোগপ্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। শারিরিক আকাক্ষা বাড়িয়ে তুলে এবং শারিরিক শক্তি বৃদ্ধি করতে এই ঔষুধ টি অধিক কার্য করী। জিনটেক্স জিনসিং এর মতো কাজ করে থাকে। যাদের ডায়েবেটিস রয়েছে তাদের জন্য এই ঔষুধ টা কার্যকরী। 

কেননা এই ওষুধ এ রয়েছে ডায়বেটিস ভালো করার ফরমুলা। এ ছাড়া যাদের দেহে শ্বাসপ্রশ্বাস এর স্যামসা আছে তারা চাইলে জিনটেক্স এই ট্যাবলেট টি খেতে পারবেন। এই ট্যাবলেট টি খাওয়ার ফলে আপনার শ্বাসপ্রশ্বাস এর স্যামসা থেকে রক্ষা করতে পারে। এবং অনেকে সংক্রামন জনিস নানা স্যামসা থেকে থাকে তাদের জন্য এই ট্যাবলেট টি কাজ করে থাকে।

এ ছাড়া এই ট্যাবলেট এর নানা গুনাগুন রয়েছে। তবে এই ট্যাবলেট টি খাওয়ার পুর্বে অব্যশয় একজন অভিজ্ঞ ডাক্তারে পরামর্শ নিবেন। আশা করছি আপনারা এই অংশ থেকে জিনটেক্স ট্যাবলেট এর উপকারিতাগুলো জানতে পেরেছেন। এবার চলুন, gintex tablet খাওয়ার নিয়মগুলো জেনে নেই।

gintex tablet খাওয়ার নিয়ম

জিনটেক্স এর উপকারিতা এবং কতদিন খেতে হবে এগুলো জানার পাশাপাশি আপনারা অনেকেই এই  ট্যাবলেট খাওয়ার নিয়ম সম্পর্কে জানতে চেয়েছেন। এই পোস্ট টি পড়লে আপনারা জিনটেক্স ট্যাবলেট খাওয়ার নিয়ম সম্পর্কে বিস্তারিত তথ্য সমুহ জানতে পারবেন। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে জেনে নেওয়া যাক জিনটেক্স ট্যাবলেট খাওয়ার নিয়ম সম্পর্কে বিস্তারিত তথ্য।

জিনটেক্স ট্যাবলেট খাওয়ার সময় ডক্টরের মূলত ডোজ হিসাবে দিয়ে থাকেন। এই ট্যাবলেটটি খাওয়ার সময় অবশ্যই আপনাকে সম্পূর্ণ ডোজ পরিপূর্ণ করতে হবে। এছাড়া রোগীর সংক্রমণের ওপর লক্ষ্য রেখে এই ট্যাবলেটটি দেওয়া হয়। এবং চিকিৎসকগণ প্রতি চার ঘণ্টা পরপর এই ট্যাবলেটটি খেতে বলে থাকে। এই ট্যাবলেটটি খাওয়ার সাধারণ কিছু নিয়ম তা নিম্নে উল্লেখ করা হলোঃ
  • খাবারের সাথে আথবা আপনি চাইলে খাবারের পরে এই ট্যাবলেট টি খেতে পারবেন।
  • এটা পানি দিয়ে খেতে হবে ভেঙ্গে বা গুড়ো করে খাওয়া চলবে না।
  • চিবিয়ে বা চুশে খাওয়া যাবে না আপনি জিনটেক্স ট্যাবলেট টি সম্পুর্ন গিলে খেতে হবে।
  • খাওয়ার পুর্বে ডাক্তারের পরামর্শ নিয়ে খাবেন।
উপরের নিয়ম গুলো আপনাকে সবসময় মেনে চলতে হবে । ঔষধ খাওয়ার পূর্বে অবশ্যই অভিজ্ঞ ডাক্তারের পরামর্শ ছাড়া ওষুধ খাবেন না এটা আপনার স্বাস্থ্য ঝুঁকি বাড়িয়ে তুলতে পারে। আশা করছি আপনারা এই অংশ থেকে gintex tablet খাওয়ার নিয়মগুলো জানতে পেরেছেন। এবার চলুন, জিনটেক্স ট্যাবলেট এর পার্শ্বপ্রতিক্রিয়াগুলো জেনে নেই।

জিনটেক্স ট্যাবলেট এর পার্শ্বপ্রতিক্রিয়া

প্রতিটা ঔষুধ এ যেমন রয়েছে কিছু ভালো দিন তেমন রয়েছে কিছু খারাপ দিক যেগুলো আপনাকে লক্ষ রাখতে হবে। তা ছাড়া আপনাকে স্যামসার সম্মুখি হতে হবে। জিনটেক্স ট্যাবলেট এর পার্শ্বপ্রতিক্রিয়া নিম্নে বিস্তারিত তুলে ধরা হলোঃ
  • যাদের বয়স তুলনামুলক কম বা তাদের জন্য এই ঔষুধ না খাওয়া ভালো। প্রাপ্ত বয়স্ক ছাড়া জিনটেক্স খাওয়া যাবে না।
  • যারা গর্ভবতী তাদের এই ট্যাবলেট টি খাওয়া উচিত না। কারন এই ট্যাবলেট এর মর্ধে গর্ভপাত এর কিছু উপাদান রয়েছে যেটা খাওয়ার গর্ভবতী মায়েদের উচিত না।
  • যাদের ডায়াবেটিস রয়েছে তাদের এই ঔষুধ টা স্বাস্ব্য ঝুকি বাড়িতে তুলতে পারে। কারন এই ঔষুধ টা তে সুগারের মাত্রা কমিয়ে দিতে পারে। তাই যারা সুগারের ঔষুধ খাচ্ছেন তাদের উচিত্র এই ট্যাবলেট টি এড়িয়ে চলা।
  • এই ট্যাবলেট টি খাওয়ার ফলে হার্ট রেট এবং আপনার ব্লাড পেসার কে বাড়িয়ে তুলতে পারে। তাই যাদের হার্ডের স্যামসা আছে তাদের এই ধরনের ঔষুধ না খাওয়া ভাল এবং খেলে অব্যশয় ডাক্তারের পরামর্শ অনুযায়ী খেতে হবে।
  • জিনটেক্স বা জিনসিং রক্তের জমাট বাধার ক্ষেত্রে স্যামসা করে থাকে। তাই আপনার যদি রক্তক্ষন হয় তাহলে জিনটেক্স এড়িয়ে চলুন।
আশা করছি আপনারা এই অংশ থেকে জিনটেক্স ট্যাবলেট এর পার্শ্বপ্রতিক্রিয়াগুলো জানতে পেরেছেন। এবার চলুন, জিনটেক্স ট্যাবলেট এর দাম কত তা জেনে নেই।

জিনটেক্স ট্যাবলেট এর দাম কত

জিনটেক্স ক্যাপসুল এর বিভিন্ন জায়গায় বিভিন্ন রকম হতে পারে এটা ভিন্ন ভিন্ন অঞ্চল ফার্মেসি এবং দেশ অনুযায়ী হতে পারে। জিনটেক্স ক্যাপসুল এর সঠিক দাম জানতে আপনাকে অবশ্যই নিকটস্থ ফার্মেসিতে যোগাযোগ করতে হবে। তবে এটার বর্তমান বাজার মুল্য জানতে আর্টিকেলটি মনোযোগ সহকারে করুন।

জিনটেক্স প্রতি পিচ ক্যাপসুল এর দাম ৫৫ টাকা হতে ৬০ টাকা পযন্ত হতে পারে। তবে আপনি যদি গোটা পেকেট ভাবে ক্রয় করেন তাহলে অব্যশয় কিছু টা কম দামে পেতে পারেন। জিনটেক্স ক্যাপসুল এর দাম উঠানামা করতে থাকে তাই আপনাকে সঠিক দাম জানতে অব্যশয় ফার্মেসি তে যোগাযগ করতে হবে। 

লেখকের শেষ মন্তব্যঃ gintex 500 mg এর কাজ কি

আমরা আজকে এই পোষ্টের মাধ্যমে আপনাদের একটি ওষুধ সম্পর্কে জানানোর চেষ্টা করেছি। আমরা এখানে gintex 500 mg এর কাজ কি, জিনটেক্স ট্যাবলেট এর উপকারিতা, জিনটেক্স ট্যাবলেট এর পার্শ্বপ্রতিক্রিয়া ইত্যাদিসহ এই ওষুধের বিভিন্ন দিক আলোচনার মাধ্যমে জানানোর চেষ্টা করেছি। আশা করছি আপনারা gintex 500 mg ট্যাবলেট সম্পর্কে জেনে উপকৃত হতে পেরেছেন। 

জিনটেক্স ট্যাবলেট সম্পর্কিত আজকের এই আর্টিকেলটি ভালো লাগলে আপনার বন্ধুদের মাঝে শেয়ার করে দিবেন। এতে তারাও এই জিনটেক্স ট্যাবলেট বিস্তারিত অজানা তথ্যগুলো জেনে নিতে পারবেন। বিভিন্ন রোগ কিংবা সাস্থ সম্পর্কিত অন্যেন্য প্রয়োজনীয় তথ্য পেতে আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করতে পারেন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url