oradexon 0.5 mg এর কাজ কি বিস্তারিত জানুন

আসসালামু আলাইকুম প্রিয় পাঠকবৃন্দ আশা করি আপনারা সকলেই ভালোই আছেন। আজকে আমরা  একটি প্রয়োজনীয় ও গুরুত্বপূর্ণ একটি ওষুধ সম্পর্কে বিস্তারিত আলোচনা আপনাদের সামনে তুলে ধরব সেটা হচ্ছে oradexon 0.5 mg এর কাজ কি সেই সম্পর্কে। আপনি কি বিভিন্ন প্রদাহজনিত সমস্যায় পরে বেশ চিন্তিত রয়েছেন? আমরা আজকে এই সম্পূর্ণ পোস্ট জুড়ে যে মেডিসিন নিয়ে আলোচনা করতে যাচ্ছি সেই মেডিসিনটি নিয়ম মেনে গ্রহণ করলে আপনার প্রদাহজনিত সমস্যা দূর হয়ে যেতে পারে। 
oradexon 0.5 mg এর কাজ কি

কিন্তু তার আগে আপনাকে oradexon 0.5 mg এর কাজ কি এবং oradexon খাওয়ার সঠিক নিয়ম জেনে নিতে হবে। আমরা এই পোষ্টে এই ওষুধের কাজ কি ও খাওয়ার নিয়ম বিস্তারিত তথ্য আলোচনা করার পাশাপাশি oradexon 0.5 mg এর উপকারিতা, oradexon 0.5 mg এর পার্শ্বপ্রতিক্রিয়া ইত্যাদি এই ওষুধের আরও অন্যান্য প্রয়োজনীয় যাবতীয় গুরুত্বপূর্ণ তথ্যগুলো আলোচনা করেছি। তাই আমার মনে হয় একেবারেই অবহেলা না করে মনোযোগ দিয়ে এই পোষ্টটি পড়ে জেনে নেওয়া।

ভূমিকা - oradexon 0.5 mg

আমাদের মাঝে এমন অনেকেই আছেন যাদের প্রতিনিয়ত এলার্জি ও এজমা দিন দিন বেড়েই চলেছে যার ফলে তারা বিভিন্ন রকম সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। আমরা অনেকেই হয়তো এ ধরণের সমস্যার জন্য কেওয়াই ওরাডেক্সন ট্যাবলেট সেবনের কথা চিন্তা ভাবনা করছেন। তবে এই ধরণের সমস্যার ক্ষেত্রে এই ওরাডেক্সন ট্যাবলেট অনেক কাজে দেয়। তাই আমাদের এই ওষুধ সম্পর্কে জানতে হবে। 

তাই আজকের এই পোষ্টের সাহায্যে আপনাদের যাদের এলার্জি ও এজমার সমস্যা নিরাময় করার জন্য এই ওষুধ সম্পর্কে এমন কিছু তথ্য জানানোর চেষ্টা করব যাতে আপনি উপকৃত হতে পারবেন। মূলত ডাক্তাররা অনেক সময় রোগীর অবস্থা বুঝে এই ওষুধ খাওয়ার জন্য পরামর্শ দিয়ে থাকে। 

এই ওষুধ খাওয়ার ফলে খুব দ্রুত এলার্জি অ্যাজমা বা এই জাতীয় যে সমস্যাগুলো রয়েছে সেগুলো ভালো হয়ে যায়। তাহলে চলুন, আর অতিরিক্ত কথা না বাড়িয়ে মূল আলোচনাতে ফিরে যায় আমরা।oradexon 0.5 mg এর কাজ কি আমরা প্রথমে এই সম্পর্কে জেনে নিব। 

oradexon 0.5 mg এর কাজ কি

আপনারা হয়তো জানেন যে প্রতিটা ওষুধেরই একটি নির্দিষ্ট কার্যকারিতা রয়েছে। আপনারা অনেকেই oradexon 0.5 mg এর কাজ কি তা জানতে চেয়েছেন। তাই আমরা আপনাদের সুবিধার কথা ভেবে এই বিষয়ে তুলে ধরেছি। তো আপনি যদি এই ওষুধের কাজ সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে চান তাহলে অবশ্যই এই অংশটি মনোযোগ সহকাড়ে পড়ুন। 

এই ওষুধ কিছু কিছু রোগের ক্ষেত্রে ডাক্তাররা সেবনের পরামর্শ দিয়ে থাকে। ক্যান্সারের চিকিৎসার জন্যও অনেক সময় এ ওষুধ সেবন করা যায় তবে সব ধরণের ক্যান্সারের জন্য নয়। এ ওষুধ এলার্জি রিউমাট ওয়েট এবং অন্যান্য প্রদাহজনিত রোগের জন্য ব্যবহার করা হয়। এছাড়াও এই বিভিন্ন রোগের ক্ষেত্রে কার্যকারী ভূমিকা পালন করে থাকে যেমনঃ
  • লিউকেমিয়া।
  • লিম্ফোমা।
  • সেরাম সিকনেস
  • পেমফিংগাস।
  • অ্যাটোপিক ডার্মাটাইটিস
  • রিজিওনাল এন্টারাইটিস
  • আলসারেটিভ কোলাইটিস
  • বিভিন্ন প্রকার রাইনাইটিস
  • লুপাস ইরাইদেমাটোসাস
  • রিউমাটয়েড আর্থ্রাইটিস
  • টেম্পোরাল আর্টারাইটিস।
  • মাইকোসি ফাংগয়েডস।
  • ইডিওপ্যাথিক থ্রম্বোসাইটোপেনিক
  • মাল্টিপল স্ক্লেরোসিসের তীব্র পর্যায়
  • ক্রোনিওটোমি বা মস্তিষ্কের আঘাতে
  • এক্সফলিয়েটিভ ইরাইথ্রোডার্মা
  • ওষুধের প্রতি অতি সংবেদনশীলতা
  • বুলাস ডার্মাটাইটিস হারপেটিফরমি
  • জন্মগত এ্যাডরেনাল হাইপারপ্লাসিয়া
  • ক্যানসারজনিত হাইপারক্যালসিমিয়া
  • ননসাপুরেটিভ থাইরয়েডাইটিস।
  • একোয়ার্ড (অটোইমিউন) হেমোলাইটিক অ্যানিমিয়া
  • জন্মগত (ইরাইথ্রয়েড) হাইপোপ্লাস্টিক অ্যানিমিয়া ইত্যাদি। 
এই ওষুধ উপরের উল্লিখিত কাজগুলো করে থাকে। তবে মনে রাখা জরুরি এই ওষুধ শুধু ডাক্তারের সাথে পরামর্শ করার পরে ব্যবহারযোগ্য। তাছাড়া এটি ব্যবহার করা থেকে অবশ্যই বিরত থাকবেন। আশা করছি আপনারা এই অংশ থেকে oradexon 0.5 mg এর কাজ কি সম্পর্কে একটি ক্লিয়ার ধারণা পেয়ে গেছেন। এবার চলুন, oradexon খাওয়ার সঠিক নিয়ম সম্পর্কে জেনে নেই।

oradexon খাওয়ার নিয়ম

ওরাডেক্সন ট্যাবলেট ব্যবহারে আপনি তখনই উপকার পাবেন যখন আপনি এই মেডিসিনটি সঠিক নিয়মে সেবন করবেন। কোন ওষুধ খাওয়ার ক্ষেত্রে নিয়ম অনুযায়ী খেতেই হবে। আপনি যদি নিয়ম মতাবেক ওষুধ সেবন না করেন, তাহলে সুস্থ হওয়ার পরিবর্তে অসুস্থ হয়ে যাওয়া সম্ভাবনা বেড়ে যাবে। প্রতিটি ওষুধ খাওয়ার ক্ষেত্রে অবশ্যই নিয়ম রয়েছে। 

তেমনি ভাবে ওরাডেক্সন খাওয়ারও কিছু নিয়ম রয়েছে। আপনি যদি এই ওষুধ খেতে চান তাহলে অবশ্যই আপনাকে সেই নিয়ম অনুযায়ী খেতে হবে। তাই এক্ষেত্রে আপনাকে অবশ্যই oradexon খাওয়ার সঠিক নিয়ম জেনে নিতে হবে। তাহলে চলুন, কথা না বাড়িয়ে আমরা এই অংশ থেকে সঠিক নিয়ম জানবো। 

প্রাপ্তবয়স্কদের ক্ষেত্রে প্রতিদিন তাদের অসুস্থতার মাত্রা উপলক্ষ করে ওরাডেক্সন ট্যাবলেট ১ মি গ্রা থেকে ১০ মি গ্রা পর্যন্ত সেবন করা যায়। বাচ্চাদের ক্ষেত্রে এ ওষুধ সেবন করার নিয়ম সম্পূর্ণ ভিন্ন। বাচ্চাদের যদি সমস্যার জন্য এ ওষুধ সেবন করানো হয় তাহলে সর্বপ্রথম লক্ষ্য রাখতে হবে তার দেহের ওজনের দিকে লক্ষ্য রেখে তাদেরকে এই ওষুধ খাওয়াতে হবে।

শিশুদেরকে এ ওষুধ খাওয়ানোর ক্ষেত্রে ওরাডেক্সন ট্যাবলেট 0.03 থেকে 0.20 মিগ্রা পর্যন্ত সেবন করানো যায়। খাবার খাওয়ার পরে বা ভরা এই ওষুধটি খাবেন। খালি পেটে খাওয়া থেকে বিরত থাকতে হবে। এই ওষুধ সেবনের ক্ষেত্রে সবচেয়ে যে বিষয়ে জরুরি তা হচ্ছে আপনার বয়সের এবং রোগের তীব্রতা কতটুকু সেদিকে লক্ষ্য রেখে তারপরে সেবন করতে হবে।

তবে এই ওষুধ সেবন ক্রয়ার আগে আপনাকে অবশ্যই ডাক্তারের সাথে পরামর্শ করতে হবে এতে করে আপনার জন্য ভালো হবে। আশা করছি আপনারা এই অংশ থেকে oradexon খাওয়ার নিয়ম সম্পর্কে একটি ক্লিয়ার ধারণা পেয়ে গেছেন। এবার চলুন, oradexon 0.5 mg এর পার্শ্বপ্রতিক্রিয়া জেনে নেই।

oradexon 0.5 mg এর পার্শ্বপ্রতিক্রিয়া

আপনারা হয়তো জানেন যে প্রতিটা ওষুধেরই উপকারিতা থাকার পাশাপাশি সামান্য পরিমান হলেও এর পার্শ্বপ্রতিক্রিয়া থাকে। oradexon 0.5 mg এর ক্ষেত্রে নিশ্চয় তার ব্যতিক্রম নয়। আপনি যদি অতিমাত্রায় এই ওষুধ সেবন করে ফেলেন তাহলে দেহে বেশ কয়েকটি ক্ষতিকর প্রভাব দেখা দিতে পারে যেমনঃ
  • ডায়রিয়া হওয়া।
  • চোখে ঝাপসা দেখা
  • বমি বমি ভাব বা বমি হওয়া 
  • মাথা ব্যাথা হতে পারে 
  • শরীরের ওজন বাড়তে পারে
  • উচ্চ রক্তচাপ হতে পারে
  • স্কিনে রাস বের হতে পারে
  • মুখে ব্রণ বের হতে পারে
  • বেশির দুর্বলতা দেখা দেবে
  • শরীরে খিচুনি তৈরি হতে পারে
  • ঘনঘন মলত্যাগ হওয়ার মতো সমস্যা দেখা দিতে পারে ইত্যাদি।
এই oradexon 0.5 mg ওষুধ যখন কেউ অতিরিক্ত মাত্রায় সেবন করে ফেলে তখন তার দেহে এর পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিতে পারে। এছাড়াও কিছু মানুষ রয়েছে যাদের শরীরে নিমোক্ত পার্শ্ব প্রতিক্রিয়া গুলো দেখা দেয়া সম্ভাবনা থাকে। তবে বেশিরভাগ সময়  পার্শ্ব প্রতিক্রিয়া লক্ষ্য করা হয় না তারপরও কিছু কিছু সময় এর ক্ষতিকর প্রভাব গুলো লক্ষ্য করা হয়। 

আপনার মধ্যে যদি উক্ত পার্শ্বপ্রতিক্রিয়াগুলো খুব জটিল আকারে দেখা দেয় তাহলে অবশ্যই ডাক্তারের সাথে পরামর্শ করবেন। আপনার ডাক্তার আপনাকে যেভাবে পরামর্শ দিবেন আপনি সেই পরামর্শ মেনে চলবেন তাহলে আপনার ভিতর থেকে এসে সব পার্শ্ব প্রতিক্রিয়া কেটে যাবে। আশা করছি আপনারা এই অংশ থেকে oradexon 0.5 mg এর পার্শ্বপ্রতিক্রিয়াগুলো জানতে পেরেছেন। এবার চলুন, oradexon 0.5 mg এর দাম কত তা জেনে নেওয়া যাক। 

oradexon 0.5 mg এর দাম কত

আপনারা অনেকেই oradexon 0.5 mg এর দাম কত তা জানতে চেয়েছেন। তাই আমরা আপনাদের সুবিধার কথা ভেবে এর দাম তুলে ধরেছি। সাধারনত স্থানভেদে এই ওষুধের দাম ভিন্নতা রয়েছে। এই ওষুধ মূলত নুভিস্‌তা ফার্মা লিমিটেড কোম্পানির তৈরিকৃত একটি ওষুধ। 

যার জেনেরিক নাম হচ্ছে ডেক্সামিথাসন (Dexamethasone)। ওরাডেক্সন ট্যাবলেট ০.৫ মিলিগ্রাম প্রতি পিচ এর দাম ২ টাকা। এবং ওরাডেক্সন ট্যাবলেট ৬ মিলিগ্রাম প্রতি পিচ এর দাম ১৩ টাকা। আপনি যেকোনো ফার্মেসির দোকান থেকে এই ওষুধটি ক্রয় করতে পারবেন। আর সবচেয়ে সচেতনমূলক বিষয় হল এই ওষুধের মেয়াদ আছে কিনা তা দেখে অবশ্যই ক্রয় করবেন। 

যদি এই ওষুধের মেয়াদ খুব অল্প সময়ের জন্য থাকে তাহলে ক্রয় না করার চেষ্টা করবেন। আবার এই বিষয়েও লক্ষ্য রাখবেন সেটা হুছে এই ওষুধ সরকার অনুমোদিত কি না সেদিকে লক্ষ্য রেখে ক্রয় করবেন। আশা করছি আপনারা এই অংশ থেকে oradexon 0.5 mg এর দাম কত তা জানতে পেরেছেন। এবার আসুন পরিশেষে আমরা গর্ভাবস্থায় ওরাডেক্সন ট্যাবলেট এর ব্যবহার সম্পর্কে জেনে নিব।

গর্ভাবস্থায় ওরাডেক্সন ট্যাবলেট এর ব্যবহার

যেসব মহিলারা গর্ভবতী রয়েছে কিংবা আপনার বাচ্চাদেরকে দুধ খাওয়াচ্ছেন, এ অবস্থায় তারা এ ওষুধ সেবন করা থেকে বিরত থাকতে হবে। এই সময় এই ওষুধ সেবন করলে দেহে নানান রকমের সমস্যা দেখা দিতে পারে এজন্য গর্ভবস্থায় কোনোভাবেই এই ওষুধ সেবন করবেন না এতে করে আপনার উপকারের পরিবর্তে আপনার এবং আপনার সন্তানের উভয়েরই অপকার বেশি দেখা দেবে।

গর্ভবস্থায় দেহের কন্ডিশন এমনিতেই ভিন্ন থাকে তার ওপর যদি এই ধরণের ওষুধ সেবন করা হয় তাহলে তাদের দেহের ভেতরে বেশ কিছু পার্শ্ব প্রতিক্রিয়া বা ক্ষতিকর প্রভাব দেখা দিতে পারে। যার ফলে গর্ভবতী মহিলার অবস্থা খুবই জটিল বা অবনতি হবে এতে করে পেতে থাকা বাচ্চার উপরে তার প্রভাব পড়বে। 

লেখকের শেষ বক্তব্যঃ oradexon 0.5 mg এর কাজ কি

আমরা আজকে এই পোষ্টের মাধ্যমে একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে আলোকপাত করেছি। আমরা এখানে oradexon 0.5 mg এর কাজ কি, oradexon 0.5 mg খাওয়ার নিয়ম, oradexon 0.5 mg ট্যাবলেট  সংক্রান্ত আরও বিভিন্ন জরুরি বিষয়গুলো আলোচনার মাধ্যমে জানানোর চেষ্টা করেছি। 


oradexon 0.5 mg ট্যাবলেট সম্পর্কিত আজকের এই আর্টিকেলটি ভালো লাগলে আপনার বন্ধুদের মাঝে শেয়ার করে দিবেন। এতে তারাও এই oradexon 0.5 mg ট্যাবলেট এর বিস্তারিত অজানা তথ্যগুলো জেনে নিতে পারবেন। বিভিন্ন মেডিসিন বা ওষুধ সম্পর্কিত অন্যেন্য প্রয়োজনীয় তথ্য পেতে আমাদের এই ওয়েবসাইট নিয়মিত ভিজিট করতে পারেন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url