Myolax 50 এর পার্শ্বপ্রতিক্রিয়া - মায়োলাক্স 50 এর কাজ কি

আমরা অনেকেই বিভিন্ন সময় বিভিন্ন কারণে মায়োলাক্স 50 ট্যাবলেট আমরা সেবন করে থাকি। কিন্তু এইMyolax 50 এর পার্শ্বপ্রতিক্রিয়া অথবা মায়োলাক্স 50 এর কাজ কি সেই সম্পর্কে অধিকাংশ মানুষেরই অজানা। তাই আমরা আজকের আর্টিকেলে তাদের সুবিধার কথা চিন্তা করে ভেবে এই ট্যাবলেট সম্পর্কে বিস্তারিত যাবতীয় তথ্য আলোচনা করব। প্রিয় পাঠক, আপনি কি মায়োলাক্স 50 সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে চাচ্ছেন? তাহলে আজকের পোষ্টটি আপনাদের জন্য খুবই উপকার হতে চলেছে।
Myolax 50 এর পার্শ্বপ্রতিক্রিয়া - মায়োলাক্স 50 এর কাজ কি

প্রিয় পাঠক, আপনারা যদি কিছুটা সময় অপচয় করে আজকের এই পোষ্টটি মনোযোগ সহকারে প্রথম থেকে একেবারে শেষ অবদি পড়েন, তাহলে আজকের পোষ্টের মাধ্যমে Myolax 50 এর পার্শ্বপ্রতিক্রিয়া ও মায়োলাক্স 50 এর কাজ কি সেই সম্পর্কে জেনে নেওয়ার পাশাপাশি মায়োলাক্স 50 খাওয়ার নিয়ম, myolax 50 কিসের ওষুধ, এবং Myolax 50 এর দাম কত তা জানতে পারবেন। এজন্য অবহেলা না করে সম্পূর্ণ পোস্টটি শেষ পর্যন্ত পড়ার অনুরোধ রইল।

ভূমিকা

মায়োলাক্স 50 সাধারনত এক ধরনের সম্পূরক ওষুধ যার ফলে আমাদের দেহের পেশী সংকোচনে এবং
পেশীর খিঁচুনির সমস্যা নিরাময়ের ক্ষেত্রে ব্যবহার করা হয়। যারা প্রতিনিয়ত এ ধরণের সমস্যায় ভুগছেন তাদের জন্য তাদের জন্য মায়োলাক্স 50 ট্যাবলেট খুবই উপকারী। আমাদের মাঝে এমন অনেকেই আছেন যারা পেশী সংকোচনে এবং পেশীর খিঁচুনির সমস্যা নিরাময়ের জন্য এটি সেবন করে থাকেন।

কিন্তু তাদের হয়তো এই ওষুধ সম্পর্কে জরুরি তথ্যগুলো জানা নেই। এজন্য তাদের কথা ভেবেই আজকের আর্টিকেলে মায়োলাক্স 50 ট্যাবলেট সম্পর্কে বিভিন্ন গুরুত্বপূর্ণ অজানা তথ্যগুলো সম্পর্কে আলোকপাত করার চেষ্টা করেছি। তাহলে আসুন, আর বেশি কথা না বাড়িয়ে আমরা মূল আলোচনায় ফিরে যায়। প্রথমে আমরা myolax 50 কিসের ওষুধ সেই সম্পর্কে সংক্ষেপে কিছু তথ্য জানবো।

myolax 50 কিসের ওষুধ

আপনারা অনেকেই গুগলের কাছে জানতে চেয়ে থাকেন যে myolax 50 কিসের ওষুধ বা myolax 50 কোন রোগের ওষুধ। তাই আমরা প্রথমেই আপনাদের এই বিষয়ে অবগত করব। সাধারনত মায়োলাক্স 50 বিভিন্ন রোগ নিরাময়ের ক্ষেত্রে ব্যবহার করা হয়ে থাকে যেমন;
  • অনমনীয়তা হলে
  • লসিকা গ্রন্থি রোগে
  • রক্তনালীর রোগ হলে
  • অস্বস্তি দ্বারা চিহ্নিত ব্যথা হলে
  • পেশীর খিঁচুনি জনিত সমস্যা হলে
  • পেশী সংকোচন জনিত লক্ষণ দেখা দিলে
  • জৈব স্নায়বিক সকল প্রকার ব্যাধি দেখা দিলে ইত্যাদি।
মায়োলাক্স 50 উপরের উল্লিখিত সমস্যা দেখা দিলে ব্যবহার করা হয়। এছাড়াও আরও বিভিন্ন জটিল ব্যথা নিরাময়ের ক্ষেত্রে এই ওষুধটি ব্যবহার করা হয়। তাহলে আশা করছি  myolax 50 কিসের ওষুধ বা কোন রোগের ওষুধ তা এতক্ষণে জানতে পেরেছেন। এবার চলুন মায়োলাক্স 50 এর কাজ কি বা এই ওষুধ কিভাবে কাজ করে সেটা জেনে নেওয়া যাক।

মায়োলাক্স 50 এর কাজ কি

myolax ৫০ মিগ্রা ট্যাবলেট জাতীয় ঔষধ। যার জেনেরিক নাম হচ্ছে টোলপেরিসোন হাইড্রোক্লোরাইড (Tolperisone Hydrochloride)।  এই ওষুধটি প্রস্তুত করেছে আমাদের বাংলাদেশের স্বনামধন্য ঔষধ প্রস্তুত করেছেন ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস লিমিটেড (Incepta Pharmaceuticals Ltd)। যার ফলে এই ওষুধের কার্যকারিতা অনেক ভালো। অনেকেই প্রশ্ন করে থাকেন যে myolax 50 এর কাজ কি?

myolax 50 mg এর মূল কাজ হচ্ছে আমাদের দেহের স্নায়ুতন্ত্রের সাথে সম্পর্কিত সব ধরণের রোগ থেকে রেহায় দেওয়া। এছাড়াো এ্অর নেক শক্তিশালী কার্যকারিতা রয়েছে যেগুলো জানতে হয়তো আপনারা অবাকও হতে পারেন। এই ট্যাবলেটের কার্যকারিতাগুলো ভালো মতো জেনে রাখুন তাহলে পরবর্তীতে এই তথ্যগুলো থেকে আপনি উপকৃত হতে পারেন এর পাশাপাশি অন্যদেরও জানাতে পারবেন। 

আমাদের দৈনন্দিন জীবনে নানান ধরণের কাজকর্ম করতে গিয়ে অনেক কারণে আমাদের পেশীতে টান লেগে যায় যার ফলে আমরা আগের মতো করে স্বাভাবিকভাবে চলাচল করতে পারি না ও আমাদের দৈনন্দিন কাজকর্মগুলো ভালোভাবে করতে পারিনা। এই পরিস্থিতিতে এই ট্যাবলেট সেবন করলে আস্তে আস্তে আপনার পেশীর ব্যাথা দূর হয়ে যাবে। এছাড়াও myolax 50 ট্যাবলেটের কাজ হচ্ছে-
  • পেশীর খিঁচুনি দূর করে
  • স্পাইনাল অটোম্যাটিজম
  • মাংস পেশীর খিঁচুনি দূর করে
  • কর্নিয়ার আলসার দূর করে
  • পেশী সংকোচন নিরাময় করে
  • বিভিন্ন ধরনের রক্তনালীর রোগ দূর করে এবং
  • স্নায়ুতন্ত্রের সাথে সম্পর্কিত সকল রোগ থেকে মুক্তি দেয়।
এখন স্নায়ুতন্ত্র বলতে আমাদের পুরো শরীরের নিয়ন্ত্রণ কেন্দ্র। স্নায়ুতন্ত্র মস্তিষ্ক, মেরুদন্ড এবং স্নায়ু এই তিনটি জিনিস নিয়ে গঠিত। যা আমাদের দেহের সমগ্র নিয়ন্ত্রণ এদের। আশা করছি মায়োলাক্স 50 এর কাজ কি তা জেনে নিতে পেরেছেন। এবার চলুন, মায়োলাক্স ১০০ এর কাজ কি তা জেনে নেই।

মায়োলাক্স ১০০ এর কাজ কি

আমরা পোষ্টের এই অংশটিতে মায়োলাক্স ১০০ এর কাজ সম্পর্কে বিস্তারিত তথ্য আলোচনা করবে। আপনি যদি মায়োলাক্স ১০০ এর কাজ জানতে চান তাহলে পোষ্টের এই অংশটি মনোযোগ সহকারে পড়ুন। কারণ এই অংশে কেন আপনার মায়োলাক্স ১০০ সেবন করা উচিত এবং ডাক্তাররা কী ধরনের কাজের জন্য নির্ধারিত করেছেন তা আলোচনা করা হবে।

মায়োলাক্স ১০০ হল টলপেরিসোন হাইড্রোক্লোরাইড নামক একটি ওষুধ যা পেশী শিথিল করতে ব্যবহৃত হয়। যখন পেশী অস্বাভাবিকভাবে সংকুচিত হয় এবং শিথিল হয় না, তখন তাকে পেশীর খিঁচুনি বলা হয়। মায়োলাক্স ১০০ পেশী খিঁচুনি ব্যথা এবং কঠোরতা কমাতে সাহায্য করে। বিশেষ করে আমাদের শরীরের কোনো অংশে আঘাত লাগলে পেশিগুলো সংকুচিত হয়ে সহজে স্বাভাবিক অবস্থায় ফিরে আসে না।

মায়োলাক্স ১০০ পেশীগুলিকে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনতে অভিজ্ঞ ডাক্তারদের দ্বারা নির্ধারিত হয়। তাই আপনার কোথাও ব্যথা হলে চিকিৎসা হিসেবে নিতে পারেন। যখন পেশী শক্ত এবং টানটান থাকে তখন তাকে পেশী শক্ত হওয়া বলে। মায়োলাক্স পেশীর দৃঢ়তা কমাতে এবং পেশী স্বাভাবিক করতে সাহায্য করে।

মায়োলাক্স ১০০ নির্দিষ্ট রক্তনালীর রোগ যেমন এথেরোস্ক্লেরোসিস এবং রায়নাউড রোগের চিকিৎসার জন্য ব্যবহৃত হয়। এই রোগগুলি রক্তনালীগুলিকে সংকুচিত করে এবং রক্ত ​​​​প্রবাহে বাধা দেয়। মায়োলাক্স রক্তনালীকে প্রসারিত করে এবং রক্ত ​​প্রবাহ বাড়াতে সাহায্য করে। আশা করি আপনি Myolax এর কাজ সম্পর্কে আরও জানতে পেরেছেন। এবার চলুন, মায়োলাক্স 50 খাওয়ার সঠিক নিয়ম কানুন জেনে নেই। 

মায়োলাক্স 50 খাওয়ার নিয়ম

আমি একান্তই বলতে চাই যে Myolax 50 খাওয়ার সঠিক নিয়ম জানার জন্য আপনাকে অবশ্যই একজন ভালো বা অভিজ্ঞ ডাক্তারের পরামর্শ নিতে হবে। কেননা এ জাতীয় ওষুধ সেবনের আগে আপনার অবস্থা এবং রোগের ধরন নির্ণয় করা খুবই গুরুত্বপূর্ণ। তাই সঠিকভাবে Myolax 50 সেবন করতে চাইলে ভালো চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সেবন করতে হবে।

তবে সাধারণ বা প্রাথমিক ডোজ হিসেবে এটি দিনে ৩ বার প্রতি ৫০ মিলিগ্রামের ডোজে খাওয়া যায়। তবে খাবারের পর বা ভরা পেটে পানি দিয়ে গিলে খেতে হবে। আশা করি মায়োলাক্স 50 খাওয়ার নিয়ম জানতে পেরেছেন। তবে ডাক্তারের নির্দেশনা ছাড়া এই ওষুধ খাওয়া উচিত নয়।

Myolax 50 এর পার্শ্বপ্রতিক্রিয়া

অন্যান্য সকল ওষুধের এই মত myolax 50 এর পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে। অনেকেই আছেন যারা মূলত এর পার্শ্ব প্রতিক্রিয়া থাকার কারণে খেতেই চায় না। তাই আপনিও যদি এই ওষুধ সেবনের সিদ্ধান্ত নেন তার আগে আপনাকে অবশ্যই এর পার্শ্বপ্রতিক্রিয়াগুলো সম্পর্কে অবগত হতে হবে। তবে যদি একজন ভালো ডাক্তারের নির্দেশনা অনুসরণ করেন তাহলে এই ট্যাবলেটের পার্শ্ব প্রতিক্রিয়া হ্রাস করা সম্ভব। Myolax 50 সেবনের ফলে যেগুলো ক্ষতিকর প্রভাব আমাদের দেহে পরতে পারে তা হলো
  • মাথাব্যথা করা
  • পেট ব্যাথা করা
  • চুলকানি হওয়া
  • অতিরিক্ত ঘুম হওয়া
  • ফুসকুড়ি হওয়া
  • চোখে লালচে ভাব
  • বমি বমি ভাব ইত্যাদি।
উপরের উল্লেখিত পার্শ্ব প্রতিক্রিয়া গুলো ছাড়াও যদি আপনি আরও জটিল ক্ষতিকর প্রভাব খেয়াল করেন তাহলে এই ওষুধ খাওয়া বন্ধ করে নিকটস্থ চিকিৎসককে এ বিষয়ে অবগত করুন। কেননা এর পার্শ্ব প্রতিক্রিয়াগুলো নানান জটিল রোগের উপসর্গ হিসেবে দেখা দিতে পারে। 

Myolax 50 এর দাম কত

myolax 50 এর দাম কমবেশি হয়ে থাকে তাই এর দাম সঠিকভাবে বলা সম্ভব নয়। তবে বর্তমান বাজার অনুযায়ী প্রতি পিস myolax 50 দাম হচ্ছে ৯ টাকা এবং প্রতি পাতার মূল্য ৯০ টাকা। আপনি যেকোন ফার্মেসি থেকে খুব সহজে ক্রয় করতে পারবেন কেননা এখন প্রতিটি অঞ্চলে ইনসেপ্টা ফার্মাসিটিক্যাল লিমিটেড কোম্পানির ঔষধ পাওয়া যায়।

তবে যেকোন ঔষধ ক্রয় করার আগে আপনাকে অবশ্যই ঔষধের মেয়াদ আছে কিনা তা ভালোমতো দেখে নিবেন, কারণ বর্তমানে অনেক অসাধু ফার্মেসিতে মেয়াদ উত্তীর্ণ ঔষধ বিক্রি করা হচ্ছে। আশা করছি আপনারা এই দিক সচেতন থেকে মেডিসিন ক্রয় করবেন।

লেখকের ইতিকথাঃ Myolax 50 এর পার্শ্বপ্রতিক্রিয়া - মায়োলাক্স 50 এর কাজ কি

আজকের পোষ্টের আমরা একেবারে শেষ পর্যায়ে চলে এসেছি, প্রতিটা ওষুধ খাওয়ার ক্ষেত্রে সঠিক নিয়ম অনুযায়ী খাওয়া উচিত হবে। তাহলে দেখবেন আপনার দেহের সমস্যা খুব দ্রুত নিরাময় হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে অনেক সময় অনেকেই ডাক্তারের পরামর্শ ব্যতিত বিভিন্ন ওষুধ গ্রহন করে থাকেন।

যেটা একদমই উচিত নয়। এতে আপনার দেহে বিপরীত পার্শ্ব প্রতিক্রিয়ার প্রবনতা আরও বৃদ্ধি পাবে। তাই এ বিষয়ে সচেতন থেকে ওষুধ সেবন করতে হবে। আমরা ইতিমধ্যে Myolax 50 এর পার্শ্বপ্রতিক্রিয়া ও মায়োলাক্স 50 এর কাজ কি সেই বিষয়ে আলোচনা করেছি।

আমাদের আজকের এই আর্টিকেলেটি আপনার ভালো লাগলে অবশ্যই আপনার প্রিয়জনজদের সাথে শেয়ার করে দিতে পারেন। এতে তারাও Myolax 50 ট্যাবলেট সম্পর্কে প্রয়োজনীয় তথ্যগুলো জানতে সক্ষম হবেন। বিভিন্ন ট্যাবলেট ও  স্বাস্থ্য সম্পর্কিত অন্যান্য গুরুত্বপূর্ণ আর্টিকেল পড়তে হলে আমাদের সাইটটি নিয়মিত ভিজিট করতে পারেন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url