melphin 10 ml খাওয়ার নিয়ম - melphin 10 ml এর পার্শ্ব প্রতিক্রিয়া

আসসালামু আলাইকুম প্রিয় পাঠকবৃন্দ আশা করি আপনারা সকলেই ভালোই আছেন। আজকে আমরা আপনাদের সামনে একটি প্রয়োজনীয় ও গুরুত্বপূর্ণ মেডিসিন সম্পর্কে বিস্তারিত আলোচনা করব সেটা হচ্ছে melphin 10 ml খাওয়ার নিয়ম এবং melphin 10 ml এর পার্শ্ব প্রতিক্রিয়া সম্পর্কে। আপনি কি এই melphin মেডিসিন সম্পর্কে বিস্তারিতভাবে জানতে চেয়ে আমাদের এই পোষ্টিতে এসেছেন? তাহলে আমাদের এই আর্টিকেলটি অনেক উপকার হতে চলেছে। 
melphin 10 ml খাওয়ার নিয়ম - melphin 10 ml এর পার্শ্ব প্রতিক্রিয়া

তাই আপনারা যদি এই আর্টিকেলটি শেষ পর্যন্ত অবহেলা না করে মনোযোগ দিয়ে পড়েন তবে melphin 10 ml খাওয়ার নিয়ম জেনে নেওয়ার পাশাপাশি melphin 10 ml এর পার্শ্ব প্রতিক্রিয়া, Melphin 10 ml কোন রোগের ওষুধ, Melphin 10 ml এর দাম কত,Melphin 10 ml এর সতর্কতা ইত্যাদি সম্পর্কে আরও অন্যান্য প্রয়োজনীয় যাবতীয় গুরুত্বপূর্ণ অজানা তথ্যগুলো আপনারা জানতে পারবেন। তাই আমার মনে হয় একেবারেই অবহেলা না করে মনোযোগ দিয়ে এই পোষ্টটি পড়ে জেনে নেওয়া।

উপস্থাপনা - melphin 10 ml

আমাদের মাঝে অনেকেই আছেন যারা তাদের কৃমিজনিত সমস্যার ক্ষেত্রে নিয়মিত মেডিসিন সেবন করেন কিন্তু সেই মেডিসিন সম্পর্কে তাদের কি পরিমাণ পরিচিতি আছে বা সেই মেডিসিন সম্পর্কে কতটুকু জানেন এই বীষয়ে আমার মনে হয় কখনই চিন্তা করেন না। 

একজন অভিজ্ঞ ডাক্তার আপনাকে কখনোই ভুল চিকিৎসা দেবে না। কিন্তু আপনি যদি একজন ভালো ও অভিজ্ঞ ডাক্তারের পরামর্শ ব্যতিত মেডিসিন গ্রহণ করেন তাহলে অবশ্যই মেডিসিনগুলো সম্পর্কে আপনাকে সঠিক ধারণা বা জ্ঞান রাখতে হবে। যদিও ডাক্তারের পরামর্শ নিয়ে ওষুধ সেবন করা উচিত। 

আবার অনেকেই আছেন যারা প্রতিনিয়ত কৃমি জনিত সমস্যায় ভোগেন বিশেষত যারা ছোট বাচ্চা তারা এই সমস্যা বেশি দেখা দেয়। সাধারনত তাদের কৃমি জনিত সমস্যার কথা চিন্তা করেই সমাধানের জন্য কার্যকরী মেলফিন ১ মিলি সিরি সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে। 

Melphin 10 ml কোন রোগের ওষুধ

আপনারা অনেকেই জানতে চেয়েছেন যে Melphin 10 ml কোন রোগের ওষুধ কিংবা আমাদের দেহের কি কাজ করে সেই বিষয়ে। এজন্য  পোষ্টের প্রথম অংশেই আমরা আপনাদের সুবিধার কথা চিন্তা করে এই বিষয়ে একটি পরিস্কার ধারনা দিব যাতে আপনারা বুঝে শুনে এই মেডিসিনটি সেবন করতে পারেন। চলুন কথা না বাড়িয়ে জেনে নেই। সাধারনত এই মেডিসিন ছোট বাচ্চাদের জন্য খুবই কার্যকরী।

এছাড়াও এই মেডিসিনটি প্রাপ্ত বয়স্কদের জন্যেও উপকারি। এই মেডিসিন হুকওর্য়াম এবং কেঁচোকৃমি সংক্রমণেও কিছু কিছু ক্ষেত্রে ব্যবহার হয়ে থাকে। এই মেডিসিনটি রাউন্ড ওয়ার্ম চিকিৎসায় আলদা ভাবে বা পদ্ধতি হিসেবে অনুমোদন দেওয়া হয়েছে। 

তাই এই ক্ষেত্রেই বিশেষজ্ঞ চিকিৎসকরা এই মেডিসিন সেবনের নির্দেশনা দিয়ে থাকেন। তাহলে এই অংশটুকু পড়ে এতক্ষ্ণণে আশা করছি আপনারা Melphin 10 ml কোন রোগের ওষুধ কিংবা আমাদের দেহে কি কাজে ব্যবহার হয় তা জানতে পেরেছেন। এবার চলুন melphin 10 ml খাওয়ার সঠিক নিয়ম জেনে নেওয়া যাক।

melphin 10 ml খাওয়ার নিয়ম

আমরা অনেকেই আছি যারা melphin 10 ml খাওয়ার সঠিক নিয়ম সম্পর্কে গুগলের কাছে অনেক সময় জানতে চায়। আর এজন্যই হয়তো এই বিষয় জানতেই আমাদের এই পোষ্টটিতে এসেছেন। এই melphin 10 ml মেডিসিন খাওয়ার বেশ কয়েকটি নিয়ম রয়েছে। এই মেডিসিন এর মধ্যে মোট ২ চা চামচ ওষুধ রয়েছে। যাদের বয়স ২ থেকে ৫ বছরের মধ্য তারা ১ম দিন ১ চামচ ও ২ সপ্তাহ পর য়ার ১ চামচ খাবে। 

এছাড়া যাদের বয়সসীমা পাচ থেকে ১৩ বছরের মধ্যে তারা অবশ্যই প্রতিদিন melphin 10 ml ১ চা চামচ করে সেবন করবেন এবং ঠিক ১ সপ্তাহ পর আবার ২ চা চামচ খাবে। তবে বয়স্করা রয়েছেন তারা চাইলে একসাথে সম্পূর্ণ ওষুধটি খেতে পারবেন। এটি আমাদের শরীরের কৃমিনাশক দমন করতে এটি অত্যন্ত গুণগত সম্পন্ন মেডিসিন হিসেবে পরিচিত।

যারা প্রাপ্তবয়স্ক ও ২ বৎসরের উপরের শিশু রয়েছেন তাদের ক্ষেত্রে এনসাইলোস্টোমা ডিওডেনালে, এসকারিস ল্যাব্রিকয়েডস, এন্টারোবিয়াস ভার্মিকিউলারিস, ট্রাইচুরিস এবং টেনিয়াসিস এর ক্ষেত্রে দিনে melphin প্রতি ৪০০ মিলিগ্রাম ১ টি ট্যাবলেট কিংবা melphin 10 ml পরপর ৩ দিন গ্রহন করতে হবে।

আপনাকে এভাবে ২০ দিনের মধ্যে যদি সমস্যা দূর না হয়, তবে ২য় বার একই চিকিৎসা গ্রহণ করতে হবে। ১-২  বছর বয়সের শিশুদের ক্ষেত্রে ২০০ মিগ্রা ৫ মিলি সিরাপ এর একক মাত্রা। মনে রাখবেন ১ বছরের বাচ্চাদের ক্ষেত্রে এই মেডিসিন এখন অবদি অনুমোদন দেওয়া হয়নি।

আবার অ্যালভিওলার একিনোকক্কোসিস এর ক্ষেত্রে নিয়ম হচ্ছে একইভাবে ২৮ দিনের চিকিৎসায় দুই সপ্তাহ পর পর কয়েক মাস নিতে হবে। জিয়ারডিয়াসিস এর ক্ষেত্রে দিনে melphin ৪০০ মিলিগ্রাম ১ টি  melphin ১০ মিলি সিরাপ অন্তত ৫ দিন গ্রহন করতে হতে পারে।

melphin 10 ml এর পার্শ্ব প্রতিক্রিয়া

আমরা জানি যে প্রায় প্রতিটা ওষুধেরই  সামান্য পরিমাণ হলেও পার্শপ্রতিক্রিয়া থাকে। এছাড়া অনেকেই রয়েছেন যারা মনে করেন যে আমি যদি দ্রুত সুস্থ্য হতে চাই আমাকে অতিরিক্ত ডোজ গ্রহণ করতে হবে আমি যদি অতিরিক্ত ডোজ না নেই তাহলে দ্রুত সেরে উঠা সম্ভব হবে না। এমনটা চিন্তা করা যাবেনা। 

আপনার দ্রুত সুস্থ হওয়ার তো কোনো সম্ভাবনা থাকবে না, এর বিলম্বে আপনি  জটিল পার্শপ্রতিক্রিয়ার সম্মুক্ষীন হতে আপ্রেন। প্রতিটি মেডিসিন গ্রহনের একটি নির্দিষ্ট নিয়ম রয়েছে। যদি সেই নিয়ম অনুসরণ করেন তাহলে আপনি অবশ্যই ভালো ফলাফল পাবেন। এই মেডিসিনের পার্শপ্রতিক্রিয়া হচ্ছে- 
  • চটকা ভাব
  • বমি হওয়া
  • অনিদ্রা ভাব 
  • বমি বমি ভাব
  • মাথা ঘোড়ানো
  • প্রচন্ড মাথা ব্যথা হওয়া
  • মেজাজ খিটখিতে ভাব
  • দেহে বিভিন্ন অংশে ফুসকুড়ি ইত্যাদি।

Melphin 10 ml এর দাম কত

আপনি যদি উপরের কিছু অংশ মনযোগ দিয়ে পড়ে থাকেন তাহলে আশা করছি ইতিমধ্যে জেনেছেন যে মেলফিন সিরাপটি মূলত কৃমিনাশক সমস্যার জন্য উপযোগী হিসেবে পরিচিত। আর এই ওষুধের উৎপাদনকারী ও বাজারজাতকরণের প্রতিষ্ঠান হচ্ছে মূলত বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড কোম্পানি। এই মেডিসিনের বর্তমান দাম সঠিকভাবে বলাটা কঠিন। 



এর কারণ হচ্ছে এগুলো ওষুধের দাম অনেক সময় কম বেশি হয়ে থাকে। Melphin 10 ml প্রতি পিচ এর বর্তমান দাম হচ্ছে মাত্র ১৬ টাকা। melphin 10 ml এর সস্তা মূল্য আমাদের একইসঙ্গে আকর্ষণীয় করে তোলতে পারে। এছাড়া melphin 125 ml প্রতি পিচ এর দাম ১.৬৭ টাকা। প্রতি পাতাতে মোট ১০টি ট্যাবলেট রয়েছে যার মূল্য প্রায় ১৭ টাকা।

তবে এখন হয়তো অনেকের মনে একটা প্রশ্ন জাগতে পারে যে এই মেডিসিন আমরা কোথায় পাব বা এই ওষুধ সচারচর কই পাওয়া যবে? সাধারনত আপনি আপনার নিকটস্থ যে কোন ফার্মেসি থেকে অনায়াসে ক্রয় করতে পারবেন। তবে এই মেডিসিনটি সেবন করার আগে সবচেয়ে ভালো হয় একজন ভালো বা অভিজ্ঞ ডাক্তারের পরামর্শ অনুযায়ী সেবন করা। 


এক্ষেত্রে আপনি দেখবেন খুত দ্রুত আপনার সমস্যার সমাধান হয়ে গিয়েছে। আশা করছি আপনারা হয়ত এতক্ষণে melphin 10 ml এর দাম কত তা বিস্তারিত জানতে পেরেছেন। এবার আসুন, আমরা স্তন্যদানকালে ও গর্ভাবস্থায় মেলফিন সিরাপ নিয়ে বিস্তারিত তথ্য জেনে নেই।

স্তন্যদানকালে ও গর্ভাবস্থায় মেলফিন সিরাপ

আমরা হয়ত জানি যে প্যারেন্টাল পামতে গর্ভবতী মহিলাদের ক্ষেত্রে এখন পর্যন্ত অধ্যয়ন হয়নি। তাই এই সকল রোগীদের মধ্যে Melphin 10 ml সিরাপ এর ব্যবহার মূলত নিষিদ্ধ করা হয়েছে। তবে এ বিষয়ে অভিজ্ঞ ডাক্তারুরা সবথেকে ভালো আলোচনা ক্রতে পারবেন। 

কেননা গর্ভকালীন বা স্তন্যদানকালে একজন নারীকে মেডিসিন সেবনের ক্ষেত্রে ডাক্তাররা সবচেয়ে বেশি সচেতন থাকতে বলেন। আশা করছি স্তন্যদানকালে ও গর্ভাবস্থায় মেলফিন সিরাপ সেবন করা যাবে কিনা সেই সম্পর্কে বুঝতে ও জানতে পেরেছেন। তবে আপনাদের যদি এ বিষয়ে অন্যান্য কোনো প্রশ্ন কিংবা মতামত থাকে তাহলে কমেন্টে জানাতে পারেন।

লেখকের শেষ মন্তব্যঃ melphin 10 ml খাওয়ার নিয়ম - melphin 10 ml এর পার্শ্ব প্রতিক্রিয়া

পরিশেষে আমরা প্রতিটা মেডিসিন গ্রহনের জন্যে বারংবার বলে থাকি যে নিজের রোগ ভালো করার ক্ষেত্রে আপনি অভিজ্ঞ ডাক্তারের পরামর্শ ব্যতিত নিজে থেকে কোন প্রকারের মেডিসিন সেবন করেন তাহলে আপনার দেহে ক্ষতিকর প্রভাব পরতে পারে। তাই যদি মেডিসিনের একান্তই প্রয়োজন পড়লে প্রথমে আপনাকে অভিজ্ঞ ডাক্তারের পরামর্শ নিতে হবে তারপরে তার নিয়ম অনুযায়ী মেডিসিন সেবন করতে হবে। তাহলে দেখবেন আপনার রোগ অনেকটাই নিরাময় হয়ে গেছে ইনশাল্লাহ।

ইতিমধ্যে আমরা melphin 10 ml খাওয়ার নিয়ম ও melphin 10 ml এর পার্শ্ব প্রতিক্রিয়াসহ এই মেডিসিন নিয়ে বিস্তারিত তথ্য আলোকপাত করেছি। আপনারা হয়তো এই melphin 10 ml ওষুধ সম্পর্কে এতক্ষণে ক্লিয়ার ধারণা পেয়ে গেছেন। তবে আপনার যদি এই melphin 10 ml বিষয়ে কোন ধরণের মতামত বা প্রশ্ন থেকে থাকে, তাহলে অবশ্যই কমেন্ট করে জানাতে ভুলবেন না।


melphin 10 ml ওষুধ সম্পর্কিত আজকের এই আর্টিকেলটি ভালো লাগলে আপনার বন্ধুদের মাঝে শেয়ার করে দিবেন। এতে তারাও এই melphin 10 ml ওষুধ বিষয়ে বিস্তারিত অজানা তথ্যগুলো জেনে নিতে পারবেন। বিভিন্ন মেডিসিন বা ওষুধ সম্পর্কিত অন্যেন্য প্রয়োজনীয় তথ্য পেতে আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করতে পারেন। এতক্ষণ সময়  ধরে এই পোষ্টটি পড়ার জন্য আপনাকে ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url