hpc ds injection কতদিন দিতে হয়

আসসালামু আলাইকুম প্রিয় পাঠকবৃন্দ আশা করি আপনারা সকলেই ভালোই আছেন। আজকে আমরা আপনাদের সামনে একটি প্রয়োজনীয় ও গুরুত্বপূর্ণ রোগের ইনজেকশন সম্পর্কে বিস্তারিত আলোচনা করব সেটা হচ্ছে hpc ds injection কতদিন দিতে হয় সম্পর্কে। আপনি কি মুখের লোম বৃদ্ধি ও পিরিয়ড এর ভোগান্তিতে পরে hpc ds injection ব্যবহারের করার আগে এই ইনজেকশন সম্পর্কে জানতে চেয়ে আমাদের এই পোষ্টিতে এসেছেন? তাহলে আমাদের এই পোষ্টটি আপনার জন্য উপকার হতে চলেছে। 
hpc ds injection কতদিন দিতে হয়

কেননা এই আর্টিকেলটি আমরা hpc injection এর কাজ কি ও hpc ds injection কতদিন দিতে হয় সেই বিষয়ে আলোচনা করার পাশাপাশি hpc injection দেওয়ার নিয়ম, hpc injection এর পার্শ্ব প্রতিক্রিয়া, hpc injection এর দাম, hpc ds injection কোথায় দিতে হয় ইত্যাদি সহ এই আমাশয় রোগ সম্পর্কে আরও অন্যান্য প্রয়োজনীয় যাবতীয় গুরুত্বপূর্ণ অজানা তথ্যগুলো আপনারা জানতে পারবেন। তাই আমার মনে হয় একেবারেই অবহেলা না করে মনোযোগ দিয়ে এই পোষ্টটি পড়ে জেনে নেওয়া।

ভূমিকা - hpc ds injection

বর্তমান সময়ে আমাশয় রোগের সমস্যা দিন দিন বেড়েই চলেছে যার ফলে মানুষ বিভিন্ন ভোগান্তিতে পরে। আমরা অনেকেই হয়তো আমাশয় রোগের এলোপ্যাথিক ঔষধের নাম সন্ধান করে থাকি। তবে এই আমাশয় রোগের ক্ষেত্রে এলোপ্যাথিক ঔষধ অনেক কাজে দেয়। তাই আমাদের সকলেই জানতে হবে। 

তবে আমরা আজকে আমাশয় রোগের ক্ষেত্রে এলোপ্যাথিক ঔষধের নাম তুলে ধরার আগে আপনাকে একটি বিষয়ে আপনাদের সচেতন করব সেটা হচ্ছে এই রোগের ওষুধ সেবন করার আগে একজন অভিজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিতে হবে এর পরে সেবন করার চিন্তা করতে হবে। 

তাই আজকের এই পোষ্টের সাহায্যে আমরা এই আমাশয় রোগ সম্পর্কে আপনাকে এমন কিছু তথ্য প্রদান করার চেষ্টা করব যাতে আপনি উপকৃত হতে পারবেন বলে আশাবাদী। তাহলে চলুন, আর অতিরিক্ত কথা না বাড়িয়ে মূল আলোচনাতে ফিরে যায় আমরা। আমাশয় কি আমরা প্রথমে এই সম্পর্কে সংক্ষেপে জেনে নিব। 

hpc injection এর কাজ কি

hpc এর পূর্ণরূপ হচ্ছে মূলত Hydroxyprogesterone caproate (হাইড্রক্সিপ্রোজেস্টেরন ক্যাপ্রোয়েট)। এটি মূলত একটি হরমোনাল ইনজেকশন যা আমাদের দেহের প্রোজেস্টেরন নামক হরমোন হিসাবে কাজ করে মহিলাদের গর্ভাবস্থার নানান জটিলতা দূর করতে সাহায্য করে। 

আমাদের মাঝে এমন অনেকেই আছেন যারা জানতে চায় যে hpc injection এর কাজ কি? এ বিষয়ে হয়তো অনেকেরই জানা নেই। তাই আমরা আপনাদের সুবিধার কথা এই বিষয়ে ক্লিয়ার ধারনা দেওয়ার জন্য আলোকপাত করেছি। এ বিষয়ে ক্লিয়ার ধারনা পেতে হলে এই অংশটি মনোযোগ সহকাড়ে পড়ুন।

এই ইনজেকশন দেওয়ার অনেকগুলি প্রয়োজনীয়তা রয়েছে। যেসব মহিলারা অকাল প্রসবের ঝুঁকি রয়েছে তাদের এই ঝুকি কমাতে এই ইনজেকশনটি সবচেয়ে বেশি ব্যবহৃত হয়। আমরা হয়তো জানি যে প্রজেস্টেরন হরমোন মূলত মহিলাদের গর্ভাশয়ের পেশীগুলিকে শিথিল করতে সহায়তা করে থাকে। এর পাশাপাশি গর্ভের সন্তানের বিভিন্ন ঝুঁকিপূর্ণ পরিস্থিতিতে সুরক্ষা প্রদান করে।

যাদের মূলত অকাল প্রসবের সম্ভাবনা রয়েছে তাদের অতিরিক্ত সর্তকতা বা সচেতনতার প্রেক্ষিতে এই ইনজেকশন প্রদান করা হয়। পলিসিস্টিক ওভারি সিনড্রোম (Polycystic ovary syndrome) এর মতো অবস্থার কারণে কিছু নারীদের দেহে পুরুষ হরমোন অ্যানড্রোজেন (Androgens) বেশি থাকে যার কারনে এটি নারীদের বন্ধ্যাত্ব, মুখের লোম বৃদ্ধি এবং অনিয়মিত পিরিয়ডের কারণ হতে পারে।

তবে এক্ষেত্রে আপনি যদি সেক্ষেত্রে এই hpc ds injection প্রদান করেন তাহলে এই ধরনের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। তবে এই ইনজেকশন গর্ভপাত রোধ করতেও ব্যবহার করা হয়। যেসব মহিলাদের কোন কারণবশত গর্ভপাত হয়ে যায় তাদের ক্ষেত্রে এই ইনজেকশন আশীর্বাদস্বরূপ বলা চলে। কারণ এই ইনজেকশনটি গ্রহণ করলে গর্ভপাতের মত জটিল রোগ থেকে মুক্তি মেলে। 

গবেষণায় দেখা গেছে যে HPC ইনজেকশন গর্ভপাতের ঝুঁকি 50% পর্যন্ত কমাতে পারে। তাই আপনাদের যাদের গর্ভাবস্থায় গর্ভপাত হয় তারা চিকিৎসকের নির্দেশনা নিয়ে ইনজেকশনটি গ্রহণ করতে পারেন।আশা করছি আপনারা এই অংশ থেকে hpc injection এর কাজ কি সেই সম্পর্কে একটি ক্লিয়ার ধারণা পেয়ে গেছেন। এবার চলুন, hpc ds injection কতদিন দিতে হয় সেই সম্পর্কে জেনে নেই। 

hpc ds injection কতদিন দিতে হয়

hpc injection কতদিন দিতে হয় আপনি যদি সঠিকভাবে জানতে চান ? তাহলে এ ক্ষেত্রে আপনাকে অবশ্যই একজন চিকিৎসকের পরামর্শ নিতে হবে। কারণ তিনি আপনার দেহের কন্ডিশোনের উপর ভিত্তি করে বা দেহের পরিস্থিতি বিবেচনা করে এইচপিসি ডিএস আইএম ইনজেকশন গ্রহণের নির্দেশনা দিবেন। তবে নিচে আমরা কিছু সাধারণ ধারণা উল্লেখ করেছি যাতে দুশ্চিন্তা থেকে মুক্তি পেতে পারেন।

সাধারণত ক্ষেত্রে hpc injection ১ম ৭ দিনে, প্রতি ২ সপ্তাহে বা প্রতি মাসে কতদিন দেওয়া যেতে পারে তা আমরা নিম্নে যেই বিষয়গুলো আলোচনা করেছ সেগুলোর উপরে নির্ভর করে। তাহলে আসুন সেই বিষয়গুলো সম্পর্কে সকল তথ্য জেনে নেওয়া যাক ।

অকাল প্রসবের ঝুঁকি কমানোর ক্কেহত্রে কমাতে এইচপিসি ডিএস আইএম ইনজেকশন মূলত গর্ভাবস্থার ২০ সপ্তাহ বা ১৪০ দিন পর্যন্ত দেওয়া হয়। PCOS-এর চিকিৎসার ক্ষেত্রে এইচপিসি ডিএস আইএম ইনজেকশনটি দীর্ঘ সময়ের জন্য দেওয়া যেতে পারে। তবে এটি সম্পূর্ণ নির্ভর করবে রোগীর শারীরিক পরিস্থিতির উপরে। কেননা ব্যক্তি ও বয়স ভেদে এর সক্ষমতার পার্থক্য অবশ্যই রয়েছে।

এইচপিসি ডিএস আইএম ইনজেকশন এর বেশ কিছু সম্ভাব্য পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে। তাই এসব ক্ষেত্রে আপনাকে অবশ্যই সচেতনতা অবলম্বন করতে হবে। আশা করছি আপনারা এই অংশ থেকে hpc ds injection কতদিন দিতে হয় সেই সম্পর্কে একটি ক্লিয়ার ধারণা পেয়ে গেছেন। এবার চলুন, hpc injection দেওয়ার নিয়ম সম্পর্কে জেনে নেই। 

hpc injection দেওয়ার নিয়ম

একজন প্রশিক্ষিত স্বাস্থ্যসেবা প্রদানকারী ডাক্তারের মাধ্যমে ইনজেকশনটি গ্রহণ করলে সবচেয়ে ভালো হয়। ইনজেকশন দেওয়ার আগে, আপনাকে ইনজেকশনের স্থানটি অ্যান্টিসেপটিক দিয়ে ভালোমতো পরিষ্কার করে নিতে হবে। কেননা এই সমস্ত স্থানে জীবাণু থাকতে পারে তাই সাবধান থাকতে হবে। 

এই ইনজেকশনটি মূলত বেশিরভাগ সময়ে পেশীতে দেওয়া হয়। পেশীতে যেমন নিতম্বের পেশীতে এই ইনজেকশনটি ধীরে ধীরে দিতে হবে। কারণ অনেকেই আছেন যারা তাড়াহুড়া করে ইঞ্জেকশন প্রদান করে ফেলে যার ফলে এর সঠিক কার্যকারিতা প্রকাশ পাওয়া যায় না তাই এ সময় তাড়াহুড়া না করে ধীরে ধীরে ইনজেকশন প্রবেশ করতে হবে। এরপর সেই স্থানটিতে কিছুক্ষণের জন্য চাপ দিয়ে থাকতে হবে। 

ইনজেকশনের স্থানে কিছুক্ষণের জন্য ব্যথা, লালভাব বা ফোলাভাব হতে পারে। তবে এটি নিয়ে দুশ্চিন্তা করার কিছু নেই কারণ এটি স্বাভাবিক যা কয়েকদিন পরে ঠিক হয়ে যায়। তবে ইনজেকশনের স্থানে যদি কোনও সমস্যা দীর্ঘদিন যাবত দেখা দেয় তাহলে অবশ্যই একজন চিকিৎসকের শরণাপন্ন হতে হবে।

কারণ অনেক ক্ষেত্রে দেখা যায় এই ধরনের উপসর্গের মাধ্যমে ইনফেকশনের সৃষ্টি হয়। তাই এই সকল বিষয় অবহেলা না করে অবিলম্বে আপনার ডাক্তারের সাথে যোগাযোগ করুন। আশা করছি আপনারা এই অংশ থেকে hpc injection দেওয়ার নিয়ম সম্পর্কে একটি ক্লিয়ার ধারণা পেয়ে গেছেন। এবার চলুন, hpc injection এর পার্শ্ব প্রতিক্রিয়াগুলো জেনে নেই। 

hpc injection এর পার্শ্ব প্রতিক্রিয়া

আপনারা অনেকেই hpc injection এর পার্শ্ব প্রতিক্রিয়া জানতে চেয়েছেন তাই আমরা পোষ্টের এই অংশে এর সম্ভাব্য কয়েকটি পার্শ্ব প্রতিক্রিয়া বা ক্ষতিকর প্রভাব নিম্নে তুলে ধরেছি।  যেমনঃ 
  • বমি
  • রক্তপাত
  • মাথাব্যথা
  • বমি বমি ভাব
  • ডায়রিয়া
  • আমবাত
  • চুলকানি
  • মুখ ফুলে যাওয়া
  • ওজন বৃদ্ধি 
  • ইনজেকশনের স্থানে ব্যথা ইত্যাদি। 
আপনি যদি এই ইনজেকশন ব্যবহারে পরে কোনও জটিল পার্শ্ব প্রতিক্রিয়া লক্ষ করেন তবে অবিলম্বে আপনার ডাক্তারের সাথে যোগাযোগ করুন। আশা করছি আপনারা এই অংশ থেকে hpc injection এর সম্ভাব্য পার্শ্ব প্রতিক্রিয়াগুলো জানতে পেরেছেন। এবার চলুন, hpc injection এর দাম তা জেনে নেই। 

hpc injection এর দাম

আপনারা অনেকেই hpc injection এর দাম কত তা জানতে চেয়েছেন। তাই আমরা আপনাদের সুবিধার কথা ভেবে এর দাম তুলে ধরেছি। সাধারনত স্থানভেদে এই ইনজেকশনের দাম পার্থক্য রয়েছে। এটি মূলত পপুলার ফার্মাসিউটিক্যালস লি. (Popular Pharmaceuticals Ltd) এর তৈরিকৃত একটি ইঞ্জেকশন।

যার জেনেরিক নাম হচ্ছে হাইড্রক্সিপ্রোজেস্টেরন ক্যাপ্রোয়েট (Hydroxyprogesterone Caproate)। hpc injection ২৫০ মিলিগ্রাম/২ মিলি এর দাম ৪০০ থেকে ৫০০ টাকা এবং ৫০০ মিলিগ্রাম/২ মিলি এর দাম ৭০০ থেকে ৮০০ টাকা। আপনি চাইলে কোন ফার্মেসি বা অনলাইন শপ থেকে এটি ক্রয় করতে পারেন। আশা করছি আপনারা এই অংশ থেকে hpc injection এর দাম সেই সম্পর্কে একটি ক্লিয়ার ধারণা পেয়ে গেছেন। এবার চলুন, hpc ds injection কোথায় দিতে হয় সেই সম্পর্কে জেনে নেই। 

hpc ds injection কোথায় দিতে হয়

এই ইনজেকশন মূলত দেহের পেশীতে দিতে হয়। এটি নিতম্বের পেশীতে দেওয়া হয়। আপনি হয়তো বুঝতে পেরেছেন hpc ds injection কোথায় দিতে হয় তবে যে শুধু নিতম্বের পেশিতেই দিতে হবে বিষয়তা কিন্তু এমন না। তবে বেশিরভাগ ক্ষেত্রে নিতম্বের পেশিতেই দেওয়া সবচেয়ে উত্তম।
যেসব স্থানে এইচপিসি ডিএস ইঞ্জেকশন দেওয়া উচিত
  • নিতম্বের পেশী
  • হাঁটুর উপরে
  • কোমরের উপরে
  • উরুর পেশীতে
  • দেহের উপরের বাইরের অংশে
  • উরুর সামনের অংশে
যেসব স্থানে এইচপিসি ডিএস ইঞ্জেকশন দেওয়া যাবে না
  • রক্তনালীর কাছাকাছি
  • ত্বকের ক্ষতের কাছাকাছি
  • হাড়ের কাছাকাছি
এইচপিসি ডিএস ইঞ্জেকশন দেওয়ার পদ্ধতি
  • ইনজেকশনের স্থান হাত ধুয়ে জীবাণুনাশক দিয়ে পরিষ্কার করুন।
  • সুইটির ঢাকনা খোলার পর দেহের ত্বকে 90 ডিগ্রি এঙ্গেলে সুইটি প্রবেশ করান।
  • পিস্টন আস্তে আস্তে ঠেলে ঔষধ প্রবেশ করান। 
  • সুই বের করে নিয়ে ইনজেকশনের স্থান একটি বিশুদ্ধ কিছু দিয়ে পরিষ্কার করুন।
  • ইনজেকশন এর স্থানটি টিসু অথবা পরিস্কার কিছু দিয়ে কিছুক্ষন ধরে রাখতে হবে।

লেখকের শেষ বক্তব্যঃ hpc ds injection কতদিন দিতে হয়

hpc ds injection সম্পর্কিত আজকের এই আর্টিকেলটি ভালো লাগলে আপনার বন্ধুদের মাঝে শেয়ার করে দিবেন। এতে তারাও এই hpc ds injection রোগের বিস্তারিত অজানা তথ্যগুলো জেনে নিতে পারবেন। বিভিন্ন রোগ কিংবা ওষুধ সম্পর্কিত অন্যেন্য প্রয়োজনীয় তথ্য পেতে আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করতে পারেন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url