ডাইড্রোন ট্যাবলেট এর কাজ কি বিস্তারিত জানুন

সম্মানিত পাঠক আসসালামু আলাইকুম। আশা করছি, আপনারা পরিবার পরিজনদের নিয়ে সকলেই সুস্থ আছেন। বিগতদিনগুলোর মতো আজকেও আমরা অত্যন্ত জরুরি একটি ওষুধ নিয়ে আপনাদের সামনে হাজির হয়েছি। সেটি হচ্ছে আপনারা অধিকাংশ মানুষেরা জানতে চেয়ে থাকেন যে ডাইড্রোন ট্যাবলেট এর কাজ কি। আমরা এই সেই সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরবো। তো আপনি যদি তাদের দলের মধ্যে একজন হয়ে থাকেন, তাহলে আপনি সঠিক তথ্য পেতে ঠিক জায়গাতেই এসেছেন।
ডাইড্রোন ট্যাবলেট এর কাজ কি

কেননা আপনি যদি আজকের এই সম্পূর্ণ আর্টিকেল জুড়ে থাকেন, তাহলে ডাইড্রোন ট্যাবলেট এর কাজ কি এই সম্পর্কে জেনে নেওয়ার পাশাপাশি dydron কিসের ওষুধ, ডাইড্রোন ট্যাবলেট খাওয়ার নিয়ম, ডাইড্রোন ট্যাবলেট এর পার্শ্বপ্রতিক্রিয়া, dydron 10 mg দাম কত ইত্যাদি সহ এই সম্পর্কে আরো অন্যান্য গুরুত্বপূর্ণ ও প্রয়োজনীয় তথ্য জানতে পারবেন। তাই অবহেলা না করে সম্পূর্ণ পোস্টটি শেষ অবদি মনোযোগ সহকারে পড়ার অনুরোধ রইলো। 

ভূমিকা - ডাইড্রোন ট্যাবলেট

বর্তমানে ডাইড্রোন ট্যাবলেটটি প্রজেস্টেরন হরমোনের ঘাটতি পূরণের জন্য বহুল ব্যবহৃত একটি ওষুধ। আমরা হয়তো অনেকেই দৈনন্দিন জীবনে এই ট্যাবলেটটি ব্যবহার করে থাকি। তবে আজকে এই ট্যাবলেটটি নিয়ে আলোচনা শুরু করার আগে একটি বিষয়ে আমাদেরকে সচেতন থাকতে হবে।

সেটা হচ্ছে শুধু এই  ওষুধের এর ক্ষেত্রে নয় বরং যেকোনো ধরণের মেডিসিন ব্যবহারের পূর্বে আপনাকে অবশ্যই একজন বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ অনুযায়ী সেবন করতে হবে। কেননা অতিমাত্রায় বা নিয়ম অনুযায়ী ব্যবহার না করলে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেওয়ার সম্ভাবনা রয়েছে।

ডাইড্রোন ট্যাবলেট মূলত নুভিস্তা ফার্মা লিমিটেড (Nuvista Pharma Limited) কোম্পানি বাজারজাত  ও উৎপাদন করে থাকে। যার জেনেটিক নাম ডাইড্রোজেস্টেরন (Dydrogesterone)। আপনারা অনেকেই এই ডাইড্রোন ট্যাবলেট সম্পর্কে গুগলে সার্চ করে থাকেন।

তাই আজকের পোষ্টের মাধ্যমে আমরা এই ওষুধ সম্পর্কে এমন কিছু গুরুত্বপূর্ণ তথ্য প্রদান করার চেষ্টা করব যার মাধ্যমে আপনারা উপকৃত হতে পারবেন বলে আশাবাদী। তাহলে আসুন, অতিরিক্ত বেশি কথা না বাড়ায়। আমরা মূল আলোচনায় ফিরে যায় প্রথমেপ্রজেস্টেরন হরমোন সম্পর্কে সংক্ষেপে জানবো। 

প্রজেস্টেরন হরমোন কি

প্রজেস্টেরন হরমোন হচ্ছে মূলত পুরুষত্বের জন্য পুরোপুরিভাবে দায়ী। এটি শুধু মানুষের ক্ষেত্রে নয় বরং সকল ধরণের স্তন্যপায়ী প্রাণীর শুক্রাশয়ে উৎপন্ন হয়ে থাকে। এই প্রজেস্টেরন (Progesterone) হরমোনটি শুক্রাশয় বৃদ্ধি করার পাশাপাশি দেহের মাংসপেশি শক্ত করতে খুবই কার্যকরী ভূমিকা পালন করে থাকে। এছাড়াও এই প্রজেস্টেরন হরমোনটি পুরুষদের দেহে বিভিন্ন কাজে আসে যেমনঃ
  • হাড়ের ঘনত্ব বৃদ্ধি
  • বিভিন্ন স্থানের চুল বৃদ্ধি
  • হাড়ের পূর্ণতা প্রাপ্তীতে উদ্দীপনা করা
  • শুক্রথলি ও ফিটাস এর শিশ্ন তৈরি
  • কণ্ঠস্বর ভারী হওয়া ইত্যাদি কাজগুলো করে থাকে।
আশা করছি আপনারা তাহলে ইতিমধ্যে প্রজেস্টেরন হরমোন কি তা বুঝতে পেরেছেন। এই বিষয়ে আপনারা হয়তো অনেকেই জানতেন না। টেস্টোস্টেরন হরমোন কি বা কি কাজ করে সেটা তো জেনে নিলেন। এবার চলুন dydron কিসের ওষুধ সেই বিষয়ে বিস্তারিত জেনে নেওয়া যাক।

dydron কিসের ওষুধ

অনেকেই এই বিষয়টি জানতে চায় যে dydron কিসের ওষুধ? তাই আমরা আপনাদের সুবিধার জন্য পোষ্টের এই অংশে এই বিষয়ে আলোকপাত করেছি। ডাইড্রোন ট্যাবলেট মূলত প্রজেস্টেরন হরমোনের ঘাটতি পূরণের ওষুধ। বেশিরভাগ মেয়েদের দেহে  প্রজেস্টেরন হরমোনের মাত্রা খুবই কম থাকে। মূলত  এটি মেয়েদের জন্য খুবই উপকারী ওষুধ। 

কারণ একটা মেয়ের জীবন তখনই পূর্ণতা পায় যখন তারা একজন সন্তানের মা হতে পারে। তাই বলা যায় মেয়েদের জন্য এই ওষধটি খুবই উপকারী। তবে মনে রাখবেন এই ওষুধটি একজন অভিজ্ঞ ডাক্তারের পরামর্শ ব্যতিত কখনই নিজে থেকে সেবন করবেন। আশা করছি dydron কিসের ওষুধ তা এতক্ষনে জানতে পেরেছেন। এবার চলুন, ডাইড্রোন ট্যাবলেট এর কাজ কি সেটা জেনে নেওয়া যাক।

ডাইড্রোন ট্যাবলেট এর কাজ কি

আপনারা হয়ত উপরের অংশটুকু পড়ে ইতিমধ্যে ডাইড্রোন ট্যাবলেট কিসের ওষুধ ও কেন খায় সে বিষয়ে অবগত হতে পেরেছেন। এ পর্যায়ে আমরা জেনে নিব ডাইড্রোন ট্যাবলেট এর কাজ কি বা এটি আমাদের দেহে কিসের কাজ করে। আপনি যদি ডাইড্রোন ট্যাবলেট এর কাজ কি সে সম্পর্কে জেনে না থাকেন, তাহলে আমাদের পোষ্টের এই অংশটি মনোযোগ সহকারে পড়ুন।

ডাইড্রোন ট্যাবলেট সাধারনত প্রোজেস্টেরন হরমোনের বিপরীতে কাজ করে থাকে। এটি মূলত মেয়েদের গর্ভধারণের সাথে বিশেষভাবে সম্পর্কিত নানান ধরনের সমস্যা সমাধানে ব্যবহৃত করা হয়। এটি মেয়েদের পিরিয়ডের চক্র নিয়ন্ত্রণ করতে সহায়তা করে যা তাদের সন্তান ধারণের জন্য অপিহার্য বলা চলে। এই ওষুধটি একজন মহিলার প্রজেস্টেরন হরমোন এর ঘাটতি পূরণ করতে সহায়ক। 

যেহেতু এই ওষুধ প্রজেস্টেরন হরমোন এর ঘাটতি পূরণে সহায়তা করে তাই গর্ভাকালীন সময়ে  অকাল গর্ভপাত হয় না। এটি একজন নারীর জন্য এটি অত্যন্ত উপকারী একটি মেডিসিন। কেননা একজন নারী পূর্ণতা তখনই পায় যখন তারা বাচ্চার মা হতে পারে। তাই বলা চলে যে এই ওষুধটি নারীদের জন্য আশীর্বাদ স্বরূপ। এছাড়া এটি 
  • infertility রোগের চিকিৎসায় ব্যবহৃত হয়
  • যাদের হরমোনের সমস্যা রয়েছে 
  • যাদের স্বাভাবিকভাবে কাজ করে না 
  • এন্ডোমেট্রিওসিসের লক্ষণগুলি কমাতে সাহায্য করে
  • হরমোন Replacement থেরাপির অংশ হিসেবে ব্যবহার হয় 
  • যাদের হরমোনের ব্যালেন্স ঠিক নেই তাদের ক্ষেত্রে ইত্যাদি।
মূলত তাদের জন্য অধিকাংশ চিকিৎসক এই ওষুধটি খাওয়ার পরামর্শ দিয়ে থাকে। কারন এই ওষুধটি খেলে hormonal imbalance অনেকটাই ঠিক হয়ে যায়।

এন্ডোমেট্রিওসিস এমন একটি অবস্থা যা মূলত যেগর্ভাশয়ের আস্তরণ হিসেবে গর্ভাশয়ের বাইরে বৃদ্ধি পায়। অর্থাৎ আপনারা হয়তো বুঝতেই পারছেন যে ডাইড্রোন ট্যাবলেট এর অনেক গুরুত্বপূর্ণ কাজ রয়েছে। আশা করি dydron 10 mg কাজ কি তা জানতে পেরেছেন। এবার চলুন, ডাইড্রোন ট্যাবলেট খাওয়ার সঠিক নিয়ম জেনে নেওয়া যাক।

ডাইড্রোন ট্যাবলেট খাওয়ার নিয়ম

ডাইড্রোন ট্যাবলেট খাওয়ার সঠিক নিয়ম হচ্ছে আপনাকে দিনে ২ বার অর্থাৎ একদিনে ২টি নির্দিষ্ট সময় সেবন করতে হবে। তবে মনে রাখাটা জরুরি যে এই ওষুধ অবশ্যই ভরা পেটে অর্থাৎ খাবার খাওয়ার পরে খেতে হবে। এছাড়া এই ওষুধ সেবন করার আগে আপনাকে অবশ্যই একজন অভিজ্ঞ চিকিৎসকের সাথে পরামর্শ করতে হবে চিকিৎসকের পরামর্শ নির্দেশনা ব্যতীত সেবন করবেন না।

কারন এই ওষুধ আপনার শারীরিক কন্ডিশনের উপর বিবেচনা করে সেবন করতে হবে যেটি একমাত্র একজন অভিজ্ঞ চিকিৎসকই দিতে পারবেন। আশা করছি ডাইড্রোন ট্যাবলেট খাওয়ার নিয়ম জানতে পেরেছেন। এবার চলুন ডাইড্রোন ট্যাবলেট এর পার্শ্বপ্রতিক্রিয়াগুলো জেনে নেওয়া যাক।

ডাইড্রোন ট্যাবলেট এর পার্শ্বপ্রতিক্রিয়া

প্রতিটা ওষুধের যেমন কিছুটা হলেও ক্ষতিকর প্রভাব রয়েছে তেমনি ডাইড্রোন ট্যাবলেটও বেশ কয়েকটি পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে। এই ওষুধের পার্শ্ব প্রতিক্রিয়াগুলো হচ্ছে-
  • বমি বমি ভাব
  • মাথা ঘুড়ানো
  • মাথাব্যথা
  • ওজন বৃদ্ধি
  • পেশীতে ব্যথা ইত্যাদি। 
তবে আপনি যদি একজন গর্ভবতী মহিলা হয়ে থাকেন কিংবা আপনার হৃদরোগ এবং লিভারজনিত সমস্যা থাকে তাহলে এই ওষুধ সেবন করা যাবে না। এক্ষেত্রে আপনার উচিত হবে একজন অভিজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিয়ে তার কথামতো গ্রহণ করা। আশা করি ডাইড্রোন ট্যাবলেট এর পার্শ্বপ্রতিক্রিয়া জানতে পেরেছেন। এবার চলুন, dydron 10 mg দাম কত তা জেনে নেওয়া যাক।

dydron 10 mg দাম কত

ডাইড্রোন ট্যাবলেট মূলত নুভিস্তা ফারমা লিমিটেড (Nuvista Pharma Ltd) কোম্পানির তৈরিকৃত ওষুধ যার জেনেরিক নাম হচ্ছে ডাইড্রোজেস্টেরন (Dydrogesterone) যা বেশ কার্যকর। আপনারা অনেকেই গুগলের কাছে এর বর্তমান দাম জানতে চেয়েছেন। তাই পোষতের এই অংশে আমরা এর বর্তমান দাম তুলে ধরেছি। dydron 10 mg ট্যাবলেট এর প্রতি পিচের দাম হচ্ছে মাত্র ৪০ টাকা। 

আর একটি প্যাকেটে মোট ১০ টি ট্যাবলেট থাকে তাই dydron ট্যাবলেট এর এক প্যাকেটের দাম হিসাব করলে আসছে মোট ৪০০ টাকা। আপনি যেকোন ফার্মেসি কিংবা ঔষধের দোকান থেকে ক্রয় করতে পারবেন। আশা করছি dydron 10 mg দাম কত তা জানতে পেরেছেন। এবার চলুন, গর্ভাবস্থায় Dydron 10 mg এর ব্যবহার সম্পর্কে জেনে নেওয়া যাক।

গর্ভাবস্থায় Dydron 10 mg এর ব্যবহার

এন্ডোমেট্রিওসিস (Endometriosis) হচ্ছে একটি অবস্থা যা গর্ভাশয়ের আস্তরণ হিসবে গর্ভাশয়ের বাইরে বৃদ্ধি পায়। ডাইড্রোন ট্যাবলেট মূলত এন্ডোমেট্রিওসিসের লক্ষণগুলো কমাতে সহায়তা করে। আবার মেনোপজের সময় এটি হরমোন এর প্রতিস্থাপন থেরাপির এক বিশেষ অংশ হিসেবে ব্যবহার করা হয়।

অর্থাৎ আপনি হয়তো এতক্ষণে বুঝতে পারছেন গর্ভাবস্থায় যে ডাইড্রোন ট্যাবলেট এ প্রচূর গুরুত্বপূর্ণ কাজ রয়েছে। তবে মনে রাখবেন এই এক্ষেত্রে আপনাকে অবশ্যই একজন অভিজ্ঞ ডাক্তারের সাথে ভালোভাবে আলোচনা করে নিতে হবে। আশা করি গর্ভাবস্থায় Dydron 10 mg ব্যবহার করে কিভাবে তা জানতে সক্ষম হয়েছেন।

লেখকের ইতিকথাঃ ডাইড্রোন ট্যাবলেট এর কাজ কি

আমরা ইতিমধ্যে ডাইড্রোন ট্যাবলেট এর কাজ কি, ডাইড্রোন ট্যাবলেট কিসের ওষুধ, ডাইড্রোন ট্যাবলেট সেবনের সঠিক নিয়ম ও দামসহ আলোচনা করেছি। আপনারা হয়তো ইতিমধ্যে এগুলো বিষয়ে একটি পরিস্কার ধারণা পেয়ে গেছেন। তবে এই সম্পর্কে যদি আপনার কোন ধরণের প্রশ্ন কিংবা মতামত থেকে থাকে, তাহলে কমেন্ট করে জানাতে পারেন। 

আজকের লেখা ডাইড্রোন ট্যাবলেট সম্পর্কিত আর্টিকেলেটি আপনার ভালো লাগলে অবশ্যই আপনার প্রিয়জনজদের সাথে শেয়ার করে দিতে পারেন। এতে তারাও ডাইড্রোন ট্যাবলেট সম্পর্কে প্রয়োজনীয় তথ্যগুলো জানতে সক্ষম হবেন। বিভিন্ন ট্যাবলেট ও  স্বাস্থ্য সম্পর্কিত অন্যান্য গুরুত্বপূর্ণ আর্টিকেল পড়তে হলে আমাদের সাইটটি নিয়মিত ভিজিট করতে পারেন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
1 জন কমেন্ট করেছেন ইতোমধ্যে
  • Mim
    Mim August 30, 2024 at 12:09 PM

    ডাক্তার আমাকে মাসিকের ১৫তম দিন থেকে ডাইড্রোন ঔষধ খেতে বলছে ৩ বেলা ১০ দিন।এটা কি আমাকে গর্ভবতী হতে সহায়তা করবে??

মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url