একুরিয়ামের মাছের নাম ও দাম ২০২৪

বর্তমানে আমাদের বাংলাদেশে মাছ পছন্দ করেন না এমন জনবল খুব কমই পাওয়া যাবে। মানুষ শখের বসে দেশি থেকে শুরু করে বিদেশি নানান ধরনের মাছ তারা নিজ বাড়িতে একুরিয়ামে লাললন পালন করে থাকে্ন। আমাদের মাঝে এমন অনেকেই আছেন যারা একুরিয়ামে মাছ পালন করতে চাই। কিন্তু তারা কি মাছ পালন করবে ও মাছের দাম কত করে সেই সম্পর্কে ধারণা নেই। তো আপনি যদি তাদের দলের মধ্যে একজন হয়ে থাকেন, তাহলে আপনি সঠিক তথ্য পেতে ঠিক জায়গাতেই এসেছেন।
একুরিয়ামের মাছের নাম ও দাম ২০২৪

কেননা আজকের এই সম্পূর্ণ পোস্টজুড়ে আমি একুরিয়ামের মাছের নাম ও দাম সম্পর্কে বিস্তারিতভাবে সাজানোর চেষ্টা করেছি। আপনি যদি বিভিন্ন মাছের মধ্যে থেকে দাম অনুযায়ী আপনার পছন্দের মাছ একুরিয়ামে রেখে পালন করতে চান তাহলে অবহেলানা করে সম্পূর্ণ পোস্টটি শুরু থেকে একেবারে শেষ অবদি মনোযোগ সহকারে পড়ুন। সম্পূর্ণ পোস্টটি পড়লে একুরিয়ামে পালনকৃত বিভিন্ন মাছ ও দাম সম্পর্কে বিস্তারিত তথ্য পেয়ে যাবেন বলে আশাবাদী।

ভূমিকা

শখের দাম লাখ টাকা আমরা সকলেই জানি। অর্থাৎ মানুষ নিজের শখ পূরণ করার জন্য কখনই টাকার কথা চিন্তা ভাবনা করে না। মানুষের শখের মধ্যে অন্যতম শখ হচ্ছে একুরিয়ামে মাছ পালন করা। অনেকে আছেন যারা বাড়ির সৌন্দর্য বাড়ানোর জন্য শখের বসে বাসা বাড়িতে বিভিন্ন ধরনের দেশি ও বিদেশি মাছ একুরিয়ামে পালন করেন। আবার অনেকে লাখ টাকার পর্যন্ত মাছ একুরিয়ামে পালন করে।


আমাদের মাঝে এমন অনেকেই আছেন যারা শখের বসে নতুন করে একুরিয়ামে মাছ পালন করতে চায়। কিন্তু তাদের একুরিয়ামের মাছের মূল্য এবং মাছের নাম সম্পর্কে খুব একটা ধারণা নেই বললেই চলে। তাহলে আমাদের এই পোষ্টটি সম্পূর্ণ পড়তে থাকুন। এই পোষ্টে আমরা একুরিয়ামের মাছের নাম উল্লেখ করার পাশাপাশি মাছের দাম সম্পর্কে বিস্তারিত যাবতীয় তথ্য আলোকপাত করব। 

একুরিয়ামের মাছের নাম

আমি আপনাদের সুবিধার কথা ভেবে নিম্নে কিছু জনপ্রিয় একুরিয়ামের মাছের নাম তুলে ধরেছি যেমন
  • গাপ্পি - (Guppy)
  • মলি - (Molly)
  • বেটা মাছ - (Betta)
  • ডিসকাস - (Discus)
  • গোল্ড ফিশ - (Goldfish)
  • কিলি ফিশ - (Killifish)
  • নিয়ন টেট্রা - (Neon tetra)
  • অ্যাঞ্জেলফিশ - (Angelfish)
  • কোরি ক্যাটফিশ - (Cory catfish)
উপরের উল্লখিত মাছগুলোর মধ্যে যেকোন একটি মাছ অনায়াসে আপনার বাসায় অ্যাকুরিয়ামে পালন করতে পারবেন। তবে আমরা উপরে মাছের নামগুলো উল্লেখ করেছি। কিন্তু নিচে মাছের দাম এবং মাছের বিবরণ তুলে ধরেছি। তাই উপরোক্ত মাছগুলর মূল্য জানতে নিচের অংশটি অবশ্যই পড়ুন।

একুরিয়ামের মাছের নাম ও দাম

আপনারা হয়তো ইতিমধ্যে কয়েকটি একুরিয়ামের মাছের নাম জানতে পেরেছেন। এ অংশে সেই মাছগুলোর সঠিক দাম তুলে ধরেছি। আসুন তাহলে দেরি না করে জেনে নেই।

গাপ্পি - (Guppy)

গাপ্পি হচ্ছে সাধারনত একুরিয়ামে পালনের জন্য উপযোগী একটি মাছ। এছাড়াও এ মাছ অন্যান্য মাছের তুলনায় শান্তশিষ্ট স্বভাবের হয়ে থাকে। তাই আপনি চাইলে অন্যান্য মাছের সাথে এই মাছ পালন করতে পারেন। এর কারন হল এরা অন্যান্য মাছের সাথে খুব সহজেই মিশে যেতে পারে। এর মাছটির সম্ভাব্য মূল্য হচ্ছে প্রতি পিস ৩০ থেকে ৫০ টাকা।

এই মাছটি ৩ থেকে ৪ বছর পর্যন্ত বেঁচে থাকতে পারে। তাই আপনি যদি একোরিয়ামে অন্যান্য মাছের সাথে কোন মাছ পালন করতে চান তাইলে গাপ্পি (Guppy) মাছটি ক্রয় করে একোরিয়ামে রাখতে পারেন। মাছগুলো অনায়াসে মিনিমাম ৩ থেকে ৪ বছর পর্যন্ত বেঁচে থাকবে। 

মলি - (Molly)

আপনি যদি আআপনার বাসা বাড়ির একুরিয়ামে মাছ পালন করার চিন্তা করে থাকেন তাহলে এই মলি মাছ লালন পালন করতে পারেন। কেননা এই মাছের তেমন একটা রক্ষণাবেক্ষণ খুরচ খুবই কম। আপনি যদি প্রয়োজন মোতাবেক এদের খাবার দেন তাহলেই হয়ে যাবে। বর্তমান বাজারে এই মাছের সম্ভাব্য মূল্য হচ্ছে  প্রতি পিস ১৫ থেকে ২০ টাকা। আর এই মাছ মূলত ৩ থেকে ৫ বছর পর্যন্ত বাঁচে।
দীর্ঘদিন ধরে মাছ পালন করতে চাইলে এই মলি মাছ টি পালন করতে পারেন।

বেটা মাছ - (Betta)

আপনি যদি আআপনার বাসা বাড়ির একুরিয়ামে মাছ পালন করার চিন্তা করে থাকেন তাহলে এই বেটা মাছ লালন পালন করতে পারেন। কেননা এরা দেখতে অত্যন্ত সুন্দর ও গৌরামি পরিবার অন্তর্ভুক্ত মাছ।
এই মাছটি যখন সাঁতার কাটে তখন দেখতে খুবই সুন্দর লাগে। বর্তমান বাজারে এই মাছটির সম্ভাব্য মূল্য হচ্ছে প্রতি পিস  ৭০ টাকা থেকে শুরু করে ৩০০ টাকা পর্যন্ত। এই মাছের সৌন্দর্য ও আকৃতির উপর ভিত্তি করে দামের কম বেশি হতে পারে। আর এই মাছটি অনায়াসে ৩ থেকে৫ বছর পর্যন্ত বাঁচতে পারে।

ডিসকাস - (Discus)

ডিসকাস মাছ হচ্ছে বিখ্যাত মিষ্টি পানির একুরিয়ামের মাছের মধ্যে অন্যতম। অর্থাৎ আপনি যদি মিষ্টি প্রাণীর মধ্যে কোন ধরণের মাছ পালন করতে চান তাহলে এই মাছটি কিনে পালন করতে পারেন। এই মাছের বর্তমান বাজার মূল্য হচ্ছে প্রতি পিস ৮০০ থেকে ২০০০ টাকা। এই মাছের সৌন্দর্য ও আকৃতির উপর ভিত্তি করে দামের কম বেশি হতে পারে। এই মাছটি ১০ থেকে ১২ বছর পর্যন্ত বাঁচতে পারে।

গোল্ড ফিশ - (Goldfish)

আপনি যদি একুরিয়ামে মাছ পালন করতে চান তাহলে গোল্ডফিশ পালন করতে পারেন। তবে এই মাছের বিভিন্ন আকার এবং রং হয়ে থাকে। আপনি পছন্দমত কালার বেছে ক্রয় করতে  পারেন।এই মাছের বর্তমান বাজার মূল্য হচ্ছে প্রতি পিস ৫০ থেকে ৭০ টাকা। এই মাছের সৌন্দর্য ও আকৃতির উপর ভিত্তি করে দামের কম বেশি হতে পারে। এই মাছটি মুজলত ১২ থেকে ১৫ বছর পর্যন্ত বাঁচতে পারে।
এই মাছ পালনে আপনাকে কয়েকদিন পরপর পানি পরিবর্তন করতে হবে।

কিলি ফিশ - (Killifish)

কিলি ফিশ অন্যান্য মাছের মত খুব একটা পরিচিত নয়। মাছের দোকানে অন্যান্য মাছের তুলনায় খুব কম দেখা যায়। তবে আপনি যদি রঙিন মাছ পালন করতে চান তাহলে এই কিলি ফিশ কে বেছে নিতে পারেন। পালন করতে পারেন। এরা সাধারণত মিষ্টি পানির মাছ। এই মাছের বর্তমান বাজার মূল্য হচ্ছে প্রতি পিস ৬০০ থেকে ৭০০ টাকা। এই মাছের সৌন্দর্য ও আকৃতির উপর ভিত্তি করে দামের কম বেশি হতে পারে। এই মাছটি ৩ থেকে ৫ বছর পর্যন্ত বাঁচতে পারে। 

নিয়ন টেট্রা - (Neon tetra)

পৃথিবীতে মিষ্টি জলের মাছের মধ্যে নিয়ন টেট্রা মাছ বিখ্যাত। এই মাছগুলো অত্যান্ত আকর্ষণীয় হয়ে থাকে যার ফলে অনেকেই এই মাছ একুরিয়ামে পালন করতে পারেন। এই মাছের বর্তমান বাজার মূল্য হচ্ছে প্রতি পিস ৪০ থেকে ৭০ টাকা। এই মাছের সৌন্দর্য ও আকৃতির উপর ভিত্তি করে দামের কম বেশি হতে পারে। এই মাছটি ৩ থেকে ৪ বছর পর্যন্ত বাঁচতে পারে। 

অ্যাঞ্জেলফিশ - (Angelfish)

সিচলিডি পরিবারের অন্তর্ভুক্ত একটি জনপ্রিয় মিষ্টি জলের মাছ হচ্ছে এঞ্জেল ফিস। আপনি যদি মহিমান্বিত সাঁতারের শৈলীর জন্য মাছ পালন করতে চান তাহলে উক্ত মাছটি পালন করতে পারবেন খুব সহজে। এই মাছের বর্তমান বাজার মূল্য হচ্ছে প্রতি পিস ২০ থেকে ৩০ টাকা। এই মাছের সৌন্দর্য ও আকৃতির উপর ভিত্তি করে দামের কম বেশি হতে পারে। এই মাছটি ১০ - ১২ বছর পর্যন্ত বাঁচতে পারে। 

কোরি ক্যাটফিশ - (Cory catfish)

আপনারা যদি আপনার বাসা বাড়ির একুরিয়ামের জন্য মিষ্টি পানির মাছ পালন করতে চান তাহলে এই কোরি ক্যাটফিশ অন্যতম। এরা দেখতে অনেক সুন্দর অ মলিন হয়ে থাকে এবং অতি সহজে বন্ধুত্বপূর্ণ হয়ে যায়। আর অন্যান্য মাছের তুলনায় এই মাছের যত্ন নেওয়া সহজ তাই আপনি চাইলে পালন করতে পারেন। এই মাছের বর্তমান বাজার মূল্য হচ্ছে প্রতি পিস ৫০ থেকে ৭০ টাকা। এই মাছের সৌন্দর্য ও আকৃতির উপর ভিত্তি করে দামের কম বেশি হতে পারে। এই মাছটি ৪ থেকে ৫ বছর পর্যন্ত বাঁচতে পারে।

লেখকের ইতিকথাঃ একুরিয়ামের মাছের নাম ও দাম ২০২৪

আমি উপরে বেশ কিছু প্রজাতির মাছের নাম, বৈশিষ্ট্য এবং সম্ভাব্য দাম উল্লেখ করেছি। আর মাছের যে বাজার মূল্য উল্লেখ করেছি এই দামের থেকে মূল্য কম বেশি হতে পারে। এর কারণ সব সময় বাজার মূল্য সেম হয় না। আর এগুলো মাছের সৌন্দর্য, সাইজ এবং কালার এর উপর ভিত্তি করে মাছের মূল্য। আর এজন্যই মাছের দাম কম - বেশি হতে পারে। তবে এই মাছ গুলো কেনার ক্ষেত্রে আপনাকে আপনি অবশ্যই সঠিক মূল্য জেনে নিয়ে এরপরে ক্রয় করবেন।

একুরিয়ামের মাছের নাম ও দাম সম্পর্কিত সম্পূর্ণ পোস্টটি পড়ার পর আপনার ভালো লাগলে অবশ্যই আপনার পরিচিতদের সাথে শেয়ার করে দিতে পারেন। এতে তারাও এই এম এম কিট সম্পর্কে প্রয়োজনীয় তথ্যগুলো জানতে সক্ষম হবেন। বিভিন্ন স্বাস্থ্য সম্পর্কিত অন্যান্য গুরুত্বপূর্ণ আর্টিকেল পড়তে হলে আমাদের সাইটটি নিয়মিত ভিজিট করতে পারেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url